অফিস মিটিংয়ের আদব-কেতা

বিভিন্ন সময়ে বস বা অফিস কর্তাদের সাথে মিটিং করতে হয়। আর এ সময় কিছু বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে। তার টিপস দেয়া হলো-

প্রথমে সভাকক্ষে প্রবেশ করে নিজেকে শান্ত রাখুন। এরপর মিটিংয়ে গিয়ে সবাইকে শুভেচ্ছা জানান। শুভেচ্ছা জানানোর ভঙ্গিটি খুব স্মার্টভাবে হতে হবে। তবে তা যেন উচ্চৈঃস্বরে না হয় সেটি খেয়াল রাখুন। আর ঘড়ি দেখে ঠিক করে নিন তখন গুড মর্নিং না গুড আফটার নুন।

যদি অফিসে আপনার প্রথম মিটিং হয়, তাহলে নিজের ওপর আত্মবিশ্বাস রাখুন। সবার সামনে স্বাভাবিক থাকার চেষ্টা করবেন। কখনোই মিটিংয়ে উত্তেজিত হয়ে যাবেন না। মিটিংয়ে উত্তেজিত হলে আপনার হিতে বিপরীত হতে পারে। মিটিংয়ে কারও প্রস্তাবের বিপক্ষে কিছু বলার আগে অবশ্যই তাকে ধন্যবাদ জানিয়ে উত্তর দেয়া শুরু করবেন। ফলে সবার দৃষ্টি যেমন আপনার দিকে পড়বে, তেমনি তাকে অপমান না করে কৌশলে নিজের অভিমত ব্যক্ত করতে পারবেন।

মিটিংয়ে যখন বক্তব্য রাখবেন, তখন অবশ্যই বক্তব্যগুলো আগে থেকে গুছিয়ে বা বোর্ড কর্মকর্তাদের বক্তব্য দেওয়ার সময় তা তুলে ধরবেন। এক্ষেত্রে  বোর্ডে আলোচ্য বিষয় সম্পর্কে আপনি অবহিত হয়েছেন তা বোঝা যাবে।

মিটিংয়ের বোর্ডরুমে প্রবেশ করার আগে মোবাইল ফোন বন্ধ করে রাখুন। বাসায় আগে থেকে বলে রাখুন আজ মিটিংয়ের সময় দীর্ঘ হবে। মিটিংয়ের আনুষঙ্গিক জিনিসগুলো কাছে রাখুন। যাতে প্রয়োজনীয় সময়ে সহজেই ব্যবহার করতে পারেন। 

মিটিংয়ে কখনো দেরি করতে যাবেন না। এতে আপনার প্রতি সবার খারাপ ধারণা হবে। চেষ্টা করুন মিটিংয়ে কিছু সময় আগে আসার জন্য। এতে আপনার ওপর যদি কোনো দায়িত্ব থাকে, তা গুছিয়ে নিতে সাহায্য করবে। 

যদি মিটিংয়ে প্রবেশে একটু দেরি হয়ে যায়, তাহলে সভাকক্ষে ঢুকেই সবার কাছ থেকে ক্ষমা চেয়ে নিন। আর মিটিং সঞ্চালকের কাছে অনুমতি নিয়ে তবেই আসনে বসবেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh