সহকর্মী আপনাকে হিংসা করে কিনা বুঝবেন যেভাবে

বন্ধুত্ব- শব্দটির গভীরতা অনেক। জীবনে এমন অনেক বন্ধু পাবেন, যারা আপনার জন্য সবকিছু করতে পারে, আবার এমনও অনেক বন্ধু পাবেন যারা আপনার সামনে মিষ্টি কথা বলে কিন্তু পিছন থেকে আপনাকে ছুরি মারতে পারে। 

ব্যক্তিগত জীবন হোক বা কর্মক্ষেত্র, সবখানেই এমন কিছু মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে, যারা আপনার ভাল করার পরিবর্তে সর্বদা চায় আপনার ক্ষতি। অফিসে হয়তো আপনি আপনার কোনও সহকর্মীকে খুব ভাল বন্ধু বলে ভাবেন, কিন্তু আসলে সে আপনার ক্ষতি চায়। যার মুখে তো মিষ্টি কথা সাজানো থাকে, কিন্তু মন ভরে থাকে গোপন হিংসায়। 

কেমন করে চিনবেন এই ধরনের মানুষদের?

সবমসয় ব্যস্ততা দেখানো 

আপনার সহকর্মী যদি সর্বদা আপনার সামনে ব্যস্ততা দেখানোর চেষ্টা করেন, তাহলে বুঝবেন কোনও না কোনও সমস্যা আছে। যখনই আপনি আপনার সহকর্মীর কাছে কোনও বিষয়ে সাহায্য চাইতে যাবেন বা কথা বলতে যাবেন, কিংবা আপনি টি ব্রেকের কথা বললেই যদি আপনার সহকর্মী এড়িয়ে যায় এবং হাতে এখন অনেক কাজ আছে বলে নিজেকে ব্যস্ত দেখানোর চেষ্টা করে, তাহলে বুঝবেন সে আপনাকে হিংসা করে।

দক্ষতা নিয়ে উপহাস করা 

অফিসে যদি বস বা সিনিয়ররা আপনার কাজে সন্তুষ্ট হন এবং খুব প্রশংসা করেন, কিন্তু আপনার সহকর্মী এ নিয়ে আপনাকে উপহাস করেন বা আপনার দক্ষতা নিয়ে তিনি ঠাট্টার সুরেই প্রশংসা করেন, তাহলে বুঝবেন সে আপনাকে হিংসা করছে। এছাড়াও যদি কোনও কাজে আপনি ব্যর্থ হন এবং আপনার সহকর্মী এনিয়ে খুব খুশি হয়ে থাকেন, তাহলে এটা স্পষ্ট যে সে আপনাকে হিংসা করে। 

পেছনে কথা বলা 

মিষ্টি কথাবার্তা মানেই যে ভালো মনের মানুষ হন, এমনটা কিন্তু নয়। এমন অনেকে আছেন, যারা মানুষের পেছনেই কথা বলতে বেশি ভালবাসেন। এই ধরনের মানুষরা সবচেয়ে বেশি চেষ্টা করেন আপনার কেরিয়ারের ক্ষতি করতে। তারা আপনার বিরুদ্ধে অফিসের অন্য সহকর্মীদের কাছে কোনও খারাপ কথা বলতে পারেন। অফিসে আপনার নামে মিথ্যা গুজবও রটাতে পারেন। 

সব কথাতেই অসম্মতি প্রকাশ 

যদি কোনও সহকর্মী আপনার সব পরামর্শ বা প্রতিটি আইডিয়ার সাথে অসম্মত হন কিংবা ভিন্ন মত পোষণ করেন, তাহলে এটা স্পষ্ট যে সে আপনাকে হিংসা করে। আপনাকে উপেক্ষা বা অবজ্ঞা করা আপনি যখন কথা বলবেন তখন আপনাকে উপেক্ষা করা বা কথা না শোনার ভান করা, এমন হাবভাব দেখাবে যেন আপনি তার সামনেই নেই। সহকর্মীর মধ্যে এই ধরনের আচরণ দেখলে বুঝবেন সে আপনাকে পছন্দ করে না, তাই তার থেকে দূরত্ব বজায় রাখুন। 

কাজ নষ্ট করে দেয়া 

অফিসের কোনও সহকর্মীকে দেখে যদি মনে হয় যে, সে আপনার কাজ নষ্ট করে ফেলতে চায় বা কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট করে দিতে পারে, তাহলে তার থেকে দূরত্ব বজায় রাখুন ও সতর্ক থাকুন। এটা হতে পারে যে, সে আপনাকে হিংসা করে। তাই সবকিছুর ব্যাকআপ নিয়ে রাখুন। 

কথায় কথায় রাগ দেখানো 

আপনার সহকর্মী যদি আপনার উপর কথায় কথায় রাগ দেখায় এবং অকারণে সব কিছুতে খুঁত ধরতে চেষ্টা করে, তাহলে বুঝবেন তিনি আপনাকে হিংসা করেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //