বন্ধু : অবারিত অধিকারের হাতছানি

বন্ধু- তিন অক্ষরের ছোট্ট এই শব্দের মাঝে মিশে আছে সহজ-সরল কিছু অনুভূতি, বিশ্বস্ততা আর নির্ভরতার মায়া। শব্দটা খুব ছোট হলেও এর আবেদন অত্যন্ত গভীর আর অবারিত অধিকারের হাতছানিময়। বন্ধুত্ব হলো দুটি মনের বন্ধন। দুটি প্রাণের মায়ার টান। 

এই মায়ার বাঁধন সাধারণত তৈরি হয় স্কুলজীবন থেকে। সে সময় সহপাঠীদের নিয়ে হাসি, ঠাট্টা, গল্প, আড্ডা, খেলাধুলা আর গানে গানে সময় কাটে। লেখাপড়ার সূত্র ধরেই আনন্দময় দিনগুলোতে নানা আয়োজনে মেতে থাকে  শিশুপ্রাণ। সেসব নানা ঘটনার অলিগলিতে কখন যে সহপাঠী থেকে কেউ কেউ হয়ে ওঠে বন্ধু, সেই দিনক্ষণের হিসাব রাখা হয় না কারোরই। তারপর আরও নতুন-পুরনো বন্ধুদের মধ্য দিয়ে কলেজ, বিশ্ববিদ্যালয়ের জীবন কাটাতে হয় আমাদের। কিছু বন্ধুত্ব তৈরি হয় কর্মক্ষেত্রে, কিছু খেলাধুলায়, কিছু বন্ধু জোটে সামাজিক-সাংস্কৃতিক কর্মযজ্ঞ থেকেও। কারণ বন্ধুত্ব একটি চলমান প্রক্রিয়া। শিশুকাল থেকে বৃদ্ধকাল পর্যন্ত জীবনের সব ক্ষেত্রেই বন্ধু তৈরি হতে পারে। বন্ধুত্ব মানে না কোনো জাতি, মানে না কোনো বয়স। সুখে-দুঃখে বিপদে-আপদে যে পাশে থাকে, সেই হলো বন্ধু। ভালো-মন্দ, সাফল্য-ব্যর্থতা, আনন্দ-কষ্ট এমনকি ঝগড়া, রাগ, অভিমান... সবকিছুই চলে কেবল বন্ধুর সঙ্গেই।

জীবনের সুখ-দুঃখের অনেক কথাই বন্ধুর সঙ্গে ভাগাভাগি করা যায়, যেসব কথা হয়তো পরিবারের কারো কাছে কখনোই বলা যায় না। তাই কেউ বিপথে পা বাড়ালে বা অন্ধকারের দিকে হাঁটতে শুরু করলে কাছের বন্ধুরা সেটা উপলব্ধি করতে পারে। তারা এগিয়ে আসে, পাশে দাঁড়ায়, আগলে রাখে, হাত ধরে রাখে আলোর পথে, অংশীদার হয় সাফল্য অর্জনের যাত্রায়। একজন প্রকৃত ভালো বন্ধুই হতে পারে জীবনের ইতিবাচক পরিবর্তনের পাথেয়। তাই শ্রেষ্ঠ বন্ধুর দাবি না করে ভালো বন্ধু হওয়া প্রয়োজন। মানুষের জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি ঘটে তখনই, যখন কোনো বন্ধুর মানসিক দিকসহ সব ধরনের বিপদে-আপদে ছুটে এসে পাশে থাকতে পারে।

জীবনে বন্ধুর পাশে এগিয়ে আসার মধ্যেই সার্থকতা। তাই তো প্রচলিত প্রবাদ আছে, বিপদে বন্ধুর পরিচয়। আসলেও তা-ই। পৃথিবীর সব বন্ধু পরস্পরের সঙ্গে অনেক অনেক আনন্দ-উৎসবে থাকুক। কেউ যেন কোনো বন্ধুর কষ্টের কারণ না হয়। আরেকটা কথা- জীবনের ক্লান্তিলগ্নে শুধু রক্তের সম্পর্কগুলো পাশে থাকলেও তার পাশে কিছু ভালো বন্ধুও থাকে। সেই ভালো বন্ধু যেন আমরা হয়ে উঠতে পারি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //