অপছন্দের সহকর্মীর সাথে কীভাবে কাজ করবেন

দিনের মধ্যে অনেকটা সময় অফিসে কাটাতে হয়। কর্মক্ষেত্রে বিভিন্ন মন মানসিকতার মানুষ থাকে যাদের মধ্যে মতবিরোধ থাকাটাই স্বাভাবিক। সেই মতবিরোধ কিংবা উন্নতির শিখরে ওঠার প্রতিযোগিতায় সহকর্মীদের মধ্যে বাক বিতণ্ডা যে হয় না, এমন নয়। আবার কোনো কারণে একজন নির্দিষ্ট মানুষকে আপনার অপছন্দ হতে পারে, ফলে তার সাথে যে কোনো মতবিরোধ দ্রুত নোংরা মোড় নিতে পারে।

তবে অপছন্দের সহকর্মীর সাথে কাজ করা আসলেই কঠিন। সহকর্মীর আচরণ যতই অপছন্দ হোক, চাকরি ছেড়ে যাওয়া নিশ্চয়ই কোনো কাজের কথা নয়। 

তাই জেনে নিন অপছন্দের সহকর্মীর সাথে কাজ করবেন যেভাবে-

  • আপনার সহকর্মী যদি নির্দিষ্ট কোনো কাজের ক্ষেত্রে আপনার কথাগুলো ঠিকভাবে না শোনে বা আপনাকে ততটা গুরুত্ব না দেয়, এক্ষেত্রে আপনি কিছুটা কড়া স্বরে কঠোরভাবে বলবেন যেন সে আপনার কথাগুলোতে গুরুত্ব দেয়। যতক্ষণ পর্যন্ত আপনার কণ্ঠ, আপনার মতামত এবং চিন্তা কঠোরভাবে না বলবেন, আপনার সহকর্মী কিন্তু কাজ না করার বা আপনাকে বিরক্ত করার নানা ছুঁতো খুঁজে বের করতে থাকবে।
  • একজন দক্ষ সহকর্মীর অন্যতম বৈশিষ্ট্য হলো সে তার অন্যান্য সহকর্মীকে তাদের মতো করেই গ্রহণ করে। তারা যেভাবে কাজ করতে পছন্দ করে, সেভাবেই তাদের দিয়ে কাজটি করিয়ে নেওয়া হলো অন্যতম কৌশল। কাউকে যখন তার নিজের পছন্দের কাজটি করতে দেওয়া হয়, সেই কাজ সে দক্ষতার সাথেই শেষ করতে পারে।
  • যখন আপনার কোনো সহকর্মী অন্য সহকর্মীর নামে পেছনে সমালোচনা করবে, আপনি তাতে জড়াবেন না। হতে পারে কোনো সহকর্মী তাদের কাজটি ঠিকভাবে করেনি বা করলেও তাতে অদক্ষতার ছাপ রয়েছে। কিন্তু সেগুলো নিয়ে পেছনে কোনো গসিপে জড়াবেন না। এভাবে আপনি অফিসে একটি ইতিবাচক পরিবেশ তৈরি করতে পারবেন। নিজে বিরত থাকার পাশাপাশি অন্যদেরও গসিপ থেকে দূরে থাকার পরামর্শ দেবেন।
  • আপনার কোনো সহকর্মী যদি কাজগুলোকে আরো কঠিন করে তোলে তবে সে বিষয়ে আপনি অবশ্যই আপনার বসের সাথে কথা বলতে পারবেন। সেই সহকর্মী যদি কাজের বিষয়ে উৎসাহী না থাকে তবে বসকে অবশ্যই জানাবেন। এক্ষেত্রে সমাধানের জন্য আপনি বসের ওপর আস্থা রাখতে পারেন, কারণ সে এ ধরনের সমস্যা সমাধানের ভালো উপায় জানেন।
  • আপনার সহকর্মী যদি আপনাকে নানাভাবে বিরক্ত করা বা কাজে ব্যাঘ্যাত ঘটানোর চেষ্টা করে তবে তাদের এড়িয়ে চলার চেষ্টা করুন। এতে আপনি যেকোনো প্রতিক্রিয়া জানানো এবং আপত্তিকর কিছু বলা থেকেও বিরত থাকতে পারবেন।
  • আপনার সহকর্মীর ইতিবাচক বৈশিষ্টগুলো চিন্তা করে দেখতে পারেন। তাদের ভালো কোনো বৈশিষ্ট বা কাজের জন্য প্রশংসা করুন। 
  • সে হয়তো তার কাজটি নিজের গতিতে সম্পন্ন করেছে বা হয়তো আপনার সাথে তাল মেলাতে পারছে না। তার কোনো সীমাবদ্ধতা থাকলে সেটি গ্রহণ করার মানসিকতা রাখুন।
  • পরস্পরের মধ্যে যতই বিবাদ থাকুক না কেনো মনে রাখতে হবে আপনারা অফিসে আছেন। পেশাগত এই পরিবেশে দুটি মানুষের মাঝে রাগান্বিত বাকবিতণ্ডা শোভনীয় দৃশ্য নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //