পুরুষ না নারী, কাদের যৌনসঙ্গী বেশি

মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হওয়া সত্ত্বেও যৌনতা বা যৌনসঙ্গী নিয়ে কথা বলতে অনেকেই কুণ্ঠাবোধ করেন। আর এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে এবার আমেরিকায় চালানো হয়েছে এক সমীক্ষা।

সমীক্ষায় জানা যায় ২৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে পুরুষদের যৌনসঙ্গীর সংখ্যা গড়ে ৬। নারীদের ক্ষেত্রে সে সংখ্যাটাই আবার ৪। আমেরিকার সিডিসির করা একটি সমীক্ষায় বিষয়টি উঠে এসেছে। 

সমীক্ষায় অংশগ্রহণকারীদের নাম গোপন রেখে, ওই বয়সী মহিলা এবং পুরুষ সকলের কাছেই জানতে চাওয়া হয়, এ পর্যন্ত তাদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা কত?

সমীক্ষাতে অংশগ্রহণকারী নারীদের মধ্যে একের বেশি যৌনসঙ্গী নেই, এমন মেয়েদের হার ১৭.৭ শতাংশ। কিন্তু একটি মাত্র যৌনসঙ্গীতে খুশি এমন পুরুষদের ক্ষেত্রে সেই হার ১১.২ শতাংশ। অন্যদিকে, বাকি ২৮.৩ শতাংশ পুরুষই জানান তাদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা ১৫-র অধিক। এ ক্ষেত্রে আবার নারীরা অনেকটাই পিছিয়ে। একাধিক যৌনসঙ্গী রয়েছে এমন মহিলাদের হার মাত্র ১২.৯ শতাংশ।

তবে সোশ্যাল মিডিয়ায় পাওয়া এই সমীক্ষার ফলাফল দেখে মোটেই খুশি নয় পুরুষদের একাংশ। তাদের কারও মতে, এ হার দেখে আমি অবাক! এই সমীক্ষা ভিত্তিহীন। আবার কারও মতে, মেয়েরা পিছিয়ে রয়েছে এমন কথা তারা নিজে মুখে বললেও তা বিশ্বাস করা কঠিন।' তৃতীয় জনের বক্তব্য, 'যাঁদের যৌনসঙ্গীর সংখ্যা একটিই, এই সমীক্ষা কি তাদের ছোট করার জন্য?

তবে এটাই প্রথম নয়, ২০১৭ সালের একটি সমীক্ষা থেকে উঠে এসেছিল আরও নানা চমকপ্রদ তথ্য। সে সমীক্ষায় জানা যায়, পূর্ণবয়স্ক স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত নারী বা পুরুষরা বছরে নাকি ৫৪ বার যৌনতায় লিপ্ত হন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //