হজ হবে কি না সিদ্ধান্ত আগামী সপ্তাহে

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর হজ হবে কিনা আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানাবে সৌদি আরব। 

চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার কথা। 

এদিকে সৌদি আরব আজ রবিবার (২১) থেকে দেশজুড়ে কারফিউ তুলে নিয়েছে। তবে বাদবাকি কড়াকড়ি বহাল থাকবে। আর্থিক ও বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে, কিন্তু আন্তর্জাতিক যাতায়াত বন্ধ থাকবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ হজ, ভ্রমণ ভিসা, বিদেশ থেকে আসা বা দেশ থেকে বিদেশে যাওয়াসহ সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে।

করোনাভাইরাসের কারণে ৯০ বছরের ইতিহাসে এটাই প্রথমবার হজ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ইতোমধ্যে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াসহ ১৩টি দেশ হজে লোক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি সূত্র মতে, প্রতি বছর অন্তত ২৫ লাখ মুসলিম হজ পালনের জন্য দেশটি সফরে যান। সৌদি আরব হজে প্রতি বছর পাঁচ বিলিয়ন ডলার রাজস্ব আদায় করে।

এদিকে বাংলাদেশ, মিসর, মরক্কো, তুরস্ক, পাকিস্তান, নাইজেরিয়া, লেবানন ও বুলগেরিয়া বলেছে, তারা এখনো সৌদি আরবের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। ফ্রান্সের মুসলিম ধর্মীয় নেতারা করোনা ঝুঁকির কারণে এ বছর হজ বাতিলের অনুরোধ জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিকে শীর্ষে সৌদি আরব। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ছুঁই ছুঁই। মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //