এবার অনলাইনে দুর্গা দর্শন

বিশ্বে দিন দিন বাড়ছে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। ভাইরাসের সংক্রমণের ভয়ে ঠাকুর দেখতে আসতে না পারলেও আফশোস নেই। দর্শনার্থীরা যাতে শহরের পূজাগুলোর আনন্দ থেকে বঞ্চিত না হয় তাই এবার অনলাইনে দুর্গা পূজা দেখাবে কলকাতা পূজা উদ্যোক্তাদের মঞ্চ ‘ফোরাম ফর দুর্গোৎসব’।

কলকাতার একটি সংবাদ মাধ্যম থেকে জানা যায়, পূজার আর মাত্র কয়েক মাস বাকি। অন্যান্য বছর এই সময় প্রস্তুতি শুরু হয়ে যায়। থিম নিয়ে একে অপরকে টেক্কা দেয়াও সব কাজই চলতে থাকে গোপনে।

তবে এবারের চিত্রটা একেবারেই অন্য। যেভাবে করোনার প্রকোপ বাড়ছে, তাতে শারীরিক দূরত্ব বজায় রেখে আগের মত পূজা করা সম্ভব নয়।

তাছাড়া, টানা লকডাউনের ফলে অর্থনৈতিক সংকট, যার ধাক্কায় ম্রিয়মাণ পূজার উদ্যোক্তারাও। সবদিক বিবেচনা করেই এবার অনলাইনে পূজা দেখানোর বন্দোবস্ত করছে উদ্যোক্তারা।

ফোরাম ফর দুর্গোৎসব এবং ‘শিবমন্দির’ পূজা কমিটির অন্যতম কর্মকর্তা পার্থ ঘোষ বলেন, ঘরে বসেই মানুষ যাতে পূজার আনন্দ উপভোগ করতে পারেন, আমরা সেই চেষ্টা চালাচ্ছি। বিভিন্ন টিভি চ্যানেলে যে পূজা দেখানো হয়, তেমন পূজা-পরিক্রমা নয়। এটা একেবারে অন্য আঙ্গিকে দেখানো হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ঠিক করেছি, কলাবউ স্নান থেকে শুরু করে মহাষ্টমীর অঞ্জলি, বা সন্ধি পূজার মতো সব আচার-অনুষ্ঠানগুলিকে দেখানো হবে অনলাইনে। সরাসরি সম্প্রচারিত হবে চণ্ডীপাঠ থেকে আরতি। সেই সঙ্গে মণ্ডপসজ্জা, আলোকসজ্জা তো আছেই।

‘ফোরাম ফর দুর্গোৎসব’ এর সাধারণ সম্পাদক শাশ্বত বোস অবশ্য বলেন, এই অনলাইনে পূজা দেখানোর পরিকল্পনা আমাদের গত বছরই ছিলো। কোনো কারণে হয়নি। কিন্তু এবার করোনার জন্য এটা বাস্তবায়িত হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //