হজযাত্রীদের দেয়া হবে স্মার্ট কার্ড

মহামারি করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে এ বছর সীমিত পরিসরে হজ পালন করবে দেশটিতে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি নাগরিক। 

এ বছর শুধু ১০ হাজার মানুষ হজ পালন করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে ৭০ শতাংশ দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিক ও ৩০ শতাংশ সৌদি নাগরিক। 

তবে আসন্ন হজে এবার প্রত্যেক হজযাত্রীকে দেয়া হবে স্মার্ট কার্ড। এবার হজে অনুমতিপত্রপ্রাপ্ত হজযাত্রী ছাড়া অন্য কেউ হজের পবিত্র স্থানগুলো যেমন আরাফাত, মিনা ও মুজদালিফায় প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

এ আইন অমান্য করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়। চলতি বছর হজ পালনের জন্য অনুমতি পাওয়া ধর্মপ্রাণ মুসল্লিকে সৌদি সরকারের শিডিউল অনুযায়ী অনুমতিপত্র সঙ্গে নিয়ে হজের নিয়ম কানুন মেনেই পালন করতে হবে। 

হজের অনুমতি পাওয়া ১০ হাজার হজযাত্রীকে গ্রুপে গ্রুপে ভাগ করে শিডিউল অনুযায়ী হজের নিয়ম নীতিগুলো পালন করার সুযোগ দেয়া হয়েছে। 

এ ছাড়া হজের জন্য সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেয়া হয়েছে। সব হাজির স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও সুরক্ষাদ্রব্য দেবে হজ কর্তৃপক্ষ। 

এ ছাড়া সব হজযাত্রীর জন্য প্রতিটি পয়েন্টে জমজমের পানি হজ কর্তৃপক্ষ সরবরাহ করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //