শর্ত সাপেক্ষে চালু হচ্ছে ওমরাহ

সীমিত পরিসরে কেবল স্থানীয়দের জন্য শিগগিরই ওমরাহ হজ চালু করা হবে বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। তথ্যটি নিশ্চিত করেছে সৌদি গেজেট।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য পরিক্ষার সনদসহ কর্তৃপক্ষের বেশ কিছু শর্ত পূরণকারীরা শিগগিরই ওমরাহর সুযোগ পারেন। তবে ঠিক কবে থেকে ওমরাহ চালু হবে তা স্পষ্ট করা হয়নি প্রতিবেদনে।

সম্প্রতি সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে বিবৃতি দেয়। এতে বলা হয়, ১৫ সেপ্টেম্বর থেকে আগামী বছরের পয়লা জানুয়ারি পর্যন্ত তিন ধাপে প্রত্যাহার হবে ভ্রমণ নিষেধাজ্ঞা।

সুনির্দিষ্ট তারিখের কথা উল্লেখ না করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, সৌদি আরব আগামী বছরের ১ জানুয়ারির পর সৌদি নাগরিকদের ক্ষেত্রে আকাশ, স্থল ও নৌ পথে চলাচলের সকল নিষেধাজ্ঞা তুলে নেবে।

এদিকে, সরকারি সৌদি প্রেস এজেন্সি পরিবেশিত এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উপসাগরীয় এ দেশের নাগরিকরা এবং সৌদি নাগরিক না হলেও যাদের দেশটিতে বসবাসের বৈধ অনুমতি বা ভিসা রয়েছে এমন ব্যক্তিরা করোনাভাইরসে আক্রান্ত না হলে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবে।

করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থাপনা বন্ধ ঘোষণা করে সৌদি সরকার। দীর্ঘ আট মাস পর রোববার স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকভাবে সীমিত পরিসরে শুধুমাত্র জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা ঘোষণা দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরা পালন করার জন্য সৌদি সরকারের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। করোনা পরিস্থিতির উন্নতির উপর এবং ভ্যাকসিন আসা সাপেক্ষে আরো নতুন নতুন সিদ্ধান্ত আসতে পারে। যদিও কবে নাগাদ বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য দেশে আটকে পড়া প্রবাসীরা কর্মস্থলে ফিরতে পারবে এই বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh