নভেম্বর থেকে সবার জন্য খুলছে মক্কা

ছবি: এএফপি

ছবি: এএফপি

আগামী ১ নভেম্বর থেকে সব দেশের মুসলিমদের জন্য খুলে যাবে মক্কা। আপাতত মক্কার পবিত্র মসজিদ খুলে দেয়া হয়েছে শুধু সৌদি আরবের মুসলিমদের জন্য।

করোনাভাইরাস সংক্রমণের কারণে মার্চ থেকে বন্ধ ছিল মক্কা। এতদিন পর কড়াকড়ি বহাল রেখেই খুলে দেয়া হলো মক্কার পবিত্র মসজিদ। এখন প্রতিদিন ছয় হাজার মুসলিমকে পবিত্র মসজিদে ঢোকার অনুমতি দেয়া হচ্ছে। আপাতত সৌদির মুসলিমরা এই সুযোগ পাচ্ছেন। ১ নভেম্বর থেকে বিশ্বের অন্য দেশের মুসলিমরাও পাবেন।

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের বাইরে থেকে আসা মুসলিমদের ১ নভেম্বর শুরুর দিকেই ওমরাহ পালনের অনুমতি দেয়া হতে পারে।

প্রথম পর্যায়ে আপাতত শুধু ছয় হাজার সৌদি নাগরিকই মক্কার মসজিদে ঢুকতে পারবেন। ১৮ অক্টোবর থেকে এই সংখ্যা বাড়িয়ে করা হবে ১৫ হাজার। ১ নভেম্বর থেকে অন্য দেশের মুসলিমদের ঢুকতে দেয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার জনকে মসজিদে ঢুকতে দেয়া হবে।

আগে থেকে অনলাইনে আবেদন করে ঢোকার জন্য সময় নিতে হবে। ভিতরে তিন ঘণ্টা থাকা যাবে। কাবা শরিফ ছোঁয়া যাবে না। দূরত্ব বজায় রেখেই কাবা শরিফ প্রদক্ষিণ করতে হবে। যারা ঢুকবেন, তাদের সাথে একজন করে স্বাস্থ্যকর্মী থাকবেন। থার্মাল সেন্সর থাকবে। জরুরি প্রয়োজনে চিকিৎসক দলও থাকবে। দিনের মধ্যে একাধিকবার মসজিদ পরিষ্কার ও জীবাণুশূন্য করা হবে।

সৌদি আরব সম্প্রতি আন্তর্জাতিক ফ্লাইটে কিছুটা বিধিনিষেধ সহজ করতে শুরু করেছে। -ডয়চে ভেলে ও আল জাজিরা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh