মাগফিরাতের দশকের শেষ মুহূর্তের দোয়া

মহান আল্লাহর অশেষ রহমত ও শুকরিয়া আমরা মাগফেরাত দশকের শেষ দিনে রোজা রাখার তাওফিক পাচ্ছি। এ দশকে প্রত্যেক রোজাদারের একান্ত কামনা থাকে যে মহান আল্লাহ মাফ করে দেন। আজকের ইফতারের পূর্ব মূহুর্ত পর্যন্ত যেটুকু সময় বাকি রয়েছে আমাদের উচিত মাগফেরাতের দশকে মুসলিম উম্মাহ আল্লাহ তাআলার কাছে  ক্ষমা ও অনুগ্রহ পেতে কান্না-কাটি করে তওবা করা। 

মাগফেরাতের দশকের শেষ দিনে ক্ষমা পাওয়ার জন্য বেশি বেশি দুইটি দোয়া পড়তে হবে। রাব্বিগফির ওয়ারহাম ওয়া আংতা খাইরুর রাহিমিন।

অর্থ : ‘ হে আমার প্রভু! (আমাকে) ক্ষমা করুন এবং (আমার উপর) রহম করুন; আপনিই  তো সর্বশ্রেষ্ঠ রহমকারী। (সুরা মুমিনুন : আয়াত ১১৮)

উচ্চারণ : রাব্বি ইন্নি জ্বালামতু নাফসি ফাগফিরলি। অর্থ : (হে আমার) প্রভু! নিশ্চয়ই আমি নিজের উপর জুলুম করে ফেলেছি, অতএব আপনি আমাকে ক্ষক্ষমা করুন। (সুরা কাসাস : আয়াত ১৬)

আল্লাহ তাআলার দরবারে আমাদের প্রার্থনা থাকবে, তিনি যেন আমাদের  দোয়া গ্রহণ করে আমাদেরকে ক্ষমা করে দেন। যেহেতু রমজানের রোজা হলো গুনাহ মাফ, ক্ষমার মধ্য দিয়ে চিরশান্তি ও চিরমুক্তির একটি সুনিশ্চিত ব্যবস্থা; অতি নির্ভরযোগ্য সুযোগ। তাই এ সুযোগ গ্রহণ করা ঈমানের দাবি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //