সীমিত পরিসরে হজের পরিকল্পনা সৌদির

দ্বিতীয় বছরের মতো বিদেশিদের বাদ রেখেই হজ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি আরব। দুনিয়াজুড়ে করোনাভাইরাস মহামারির প্রকোপ বৃদ্ধি এবং নতুন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে বুধবার (৫ মে) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে গত বছর বিদেশিদের জন্য হজ নিষিদ্ধ করে সৌদি আরব। শুধু দেশটিতে অবস্থানরতদেরই হজ পালনের সুযোগ দেয়া হয়। এবারও সেই রকম কিছু করার পরিকল্পনা চলছে।

প্রতিবছর প্রায় ২৫ লাখ মানুষ প্রতিবছর হজ আয়োজনে অংশ নিতেন। সপ্তাহজুড়ে এই আয়োজনে সৌদি আরবের মক্কা ও মদিনার বিভিন্ন পবিত্র স্থানে সমবেত হতেন হাজিরা। এছাড়া বছরজুড়েই ওমরাহ পালন করতেন আরও বহু মানুষ। প্রতি বছর এই খাত থেকেই দেশটি এক হাজার ২০০ কোটি ডলারের বেশি আয় করত।

হজ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সূত্র রয়টার্সকে জানিয়েছে, এবার বিদেশিদের হজে অংশগ্রহণের সুযোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছে কর্তৃপক্ষ। কেবল দেশটিতে অবস্থানরতদের মধ্যে যারা টিকা গ্রহণ করেছেন কিংবা হজ শুরুর ছয় মাসের মধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের অংশ নেয়ার সুযোগ দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। এছাড়া অংশগ্রহণকারীদের বয়সসীমাও বেধে দেয়ারও পরিকল্পনা রয়েছে। প্রাথমিকভাবে টিকাগ্রহণকারী বিদেশিদের হজের সুযোগ দেয়ার পরিকল্পনা করা হয়। তবে টিকার ধরন, সেগুলোর কার্যকারিতা এবং নতুন নতুন ভ্যারিয়েন্ট দেখা দেয়ায় ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হচ্ছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh