শরীর সুস্থ রাখতে বিশ্বনবী যে দোয়া পড়তেন

ফাইল ছবি

ফাইল ছবি

মানুষকে সুস্থ রাখা ও অসুস্থ করার মালিক মহান আল্লাহ। সুস্থতা তার দেয়া অনেক বড় নেয়ামত। সুস্থ থাকলে মানুষের জীবন স্বাভাবিক থাকে। আল্লাহর ইবাদত-বন্দেগি ঠিকভাবে করা যায়। আবার অসুস্থতার মাধ্যমে তিনি তার বান্দাদের পরীক্ষা করেন। রোগ-বালাই দিয়ে গুনাহ মাফ করেন।

তবে সর্বোপরি আল্লাহর কাছে সুস্থতার নেয়ামত চেয়ে দোয়া করা জরুরি। আল্লাহর নবী (সা.) পাঁচটি জিনিসকে মূল্যায়ন করতে বলেছেন। তার মধ্যে সুস্থতা অন্যতম। তাই আল্লাহর কাছে সুস্থ থাকার জন্য দোয়া করা খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি কখনো অসুস্থ হলেও তা থেকে মুক্তি পেতেও দোয়া করা উচিত।

সুস্থ থাকার দোয়া

আল্লাহর নবী মুহাম্মদ (সা.) সুস্থ থাকার জন্য নিয়মিত একটি দোয়া পড়তেন। স্বাচ্ছন্দ্যে ও সুস্থ থাকতে দোয়াটি মহানবী (সা.) তার উম্মতদের বেশি বেশি পড়তে বলেছেন। আবদুর রহমান ইবনে আবু বকর (রা.) থেকে বর্ণিত, আমি আমার পিতাকে বললাম, বাবা! আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি- যে আপনি এই দোয়া পাঠ করছেন। তিনি বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে এ বাক্যগুলোর মাধ্যমে দোয়া করতে শুনেছি। সে জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (আবু দাউদ, হাদিস: ৫০৯০)

দোয়াটি হলো-

উচ্চারণ : আল্লাহুম্মা আফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আফিনি ফি সাময়ি; আল্লাহুম্মা আফিনি ফি বাসারি। লা ইলাহা ইল্লা আনতা, আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কুফরি ওয়াল ফাকরি। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবারি, লা ইলাহা ইল্লা আনতা।

অর্থ : হে আল্লাহ, আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো উপাস্য নেই।

বিষয় : দোয়া শরীর

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //