হজ-ওমরা পালনে বায়োমেট্রিক নিবন্ধন বাধ্যতামূলক

ওমরাহ ও হজ নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। ঢাকায় দেশটির দূতাবাস ‍বুধবার (২৯ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ওমরাহ ও হজ পালন করতে গেলে অবশ্যই অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। নির্ধারিত ওই অ্যাপে নিবন্ধন করা ছাড়া ওমরাহ ও হজের জন্য ভিসা পাওয়া যাবে না বলেও উল্লেখ করা হয় ওই বিজ্ঞপ্তিতে।

ওই নোটিশে বলা হয়, ঢাকাস্থ সৌদি আরব দূতাবাসের কনস্যুলার সেকশন বাংলাদেশের সব হজ এবং ওমরাহ অফিসের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, হজ ও ওমরাহ পালনকারীদের জন্য নতুন রেজিস্ট্রেশন পদ্ধতি (বায়োমেট্রিক সিস্টেম) চালু করার কারণে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি হাজিদেরকে বায়োমেট্রিক সিস্টেমে ডিজিটাল পদ্ধতিতে মোবাইলে গুগল প্লে অথবা আইওএস হতে (Saudi Visa Bio/ সৌদি ভিসা বায়ো) নামে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

যা আগামী ২৮/৫/১৪৪৩ হিজরি মোতাবেক ১ জানুয়ারি, ২০২২ হতে কার্যকর হবে । নতুন রেজিস্ট্রেশন পদ্ধতিতে হজ এবং ওমরা যাত্রী (আঙ্গুলের ছাপ এবং একটি ছবি) নিবন্ধন করানোর জন্যে ইতোপূর্বে হজ ও ওমরাহ এজেন্সিগুলোকে লিংকসহ জানানো হয়েছে। আমরা আবারও জানাচ্ছি যে, উপরোক্ত তারিখ শুরুর পর হতে হজ ও ওমরাহ যাত্রীগণ উক্ত অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও প্রক্রিয়া সম্পন্ন ব্যতিত কেউ হজ ও ওমরাহর জন্য কোনো ভিসা পাবেন না।

অতএব, হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিদেরকে উপরোক্ত তারিখের পর নির্ধারিত লিংকের মাধ্যমে উক্ত অ্যাপটি ডাউনলোড করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : হজ ওমরা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //