বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা বৃহস্পতিবার

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য আগামীকাল বৃহস্পতিবার (১২ মে) প্যাকেজ ঘোষণা করবে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব)। এ বছর বাংলাদেশ থেকে যে ৫৭ হাজার যাত্রী হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন তাদের মধ্যে ৫৩ হাজারই যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

আজ বুধবার (১১ মে) সচিবালয়ে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। এ সময় বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকার একটি প্যাকেজ প্রস্তাব করা হয়।

ধর্ম মন্ত্রণালয়ের এ ঘোষণার পর হাব সভাপতি এম শাহাদাত হোসাইন সাংবাদিকদের বলেন, ‘আজ সরকারি ব্যবস্থাপনার দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার প্যাকেজ হাব নির্দিষ্ট করে। এ প্যাকেজটি আগামীকাল ঘোষণা হবে।

‘মন্ত্রণালয় প্রস্তাবিত প্যাকেজের জন্য আজ শুধু একটি বেসিক ব্যবস্থাপনা হয়েছে। আজ নির্বাহী কমিটিতে এটি অনুমোদিত হয়েছে যে, বেসরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজ হাব ঘোষণা করবে। সেটা আমরা আগামীকাল সিডিউল করেছি হাবের কার্যালয়ে সকাল ১১টায়।’

তিনি বলেন, ‘আজ যে প্যাকেজ হয়েছে, সে প্যাকেজ কিন্তু সৌদি অংশের পূর্ণাঙ্গ খরচের হিসাব প্রাপ্ত হয়ে ঘোষণা করা হয়নি। পূর্ণাঙ্গ খরচের জন্য আমরা অপেক্ষা করছি। হাব যে প্যাকেজ ঘোষণা করবে, আমরা একদিন পরে নিলাম এজন্য, আমরা অপেক্ষা করব কাল সকাল ৯টা পর্যন্ত।

‘যদি আমরা সৌদি অংশের পূর্ণাঙ্গ খরচ পাই তাহলে কাল পূর্ণাঙ্গভাবে প্যাকেজ ঘোষণা করতে পারব। নাহলে যে প্যাকেজ প্রস্তাব করা হয়েছে, সেখানে উল্লেখ রাখা হয়েছে, যদি কোনো ব্যয় বৃদ্ধি পায় তাহলে হজযাত্রীরা সে ব্যয়ের টাকা দেবেন। এভাবে আমরা আজ এই প্যাকেজটি করেছি।’

হাব সভাপতি শাহাদাত হোসাইন বলেন, ‘বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশের ম্যাক্সিমাম হজযাত্রী যান। এ বছর যাবেন ৫৩ হাজার ৫৮৫ জন। তারা কোন প্যাকেজে যাবেন, তাদের কী সেবা করা হবে এবং দাম কেমন হবে, তা আমরা আগামীকাল জানাব। তার আগে আমরা সৌদি অংশের খরচের হিসাবটি জানার চেষ্টা করব।

‘সৌদির কিছু খরচ বেড়েছে। যেমন মোয়াল্লেম সার্ভিসের খরচ দ্বিগুণ হয়েছে। তাছাড়াও সেখানে বাড়িভাড়া বেড়েছে। হজযাত্রীর সংখ্যা কম থাকায় এখন সৌদি সরকার কাছাকাছি দূরত্বে যে বাড়িগুলো আছে শুধু এগুলোই অনুমোদন দিচ্ছে। আবার দুই দেশের মুদ্রার মানের পার্থ্যকের কারণেও প্যাকেজের দাম বেড়েছে।’

হজযাত্রীদের সৌদি প্রান্তের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার জন্য ডেডিকেটেড ফ্লাইটের দাবিতে অনড় অবস্থানের কথা জানিয়েছেন হাব সভাপতি।

তিনি বলেন, ‘কিন্তু আজ আমাদের প্রধান একটি দাবি ছিল। সেটা আপনাদের জানিয়ে রাখি। আপনারাও এ বিষয়ে প্রশ্ন করেছেন। সেটা ছিল ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী পাঠানো। আমরা বিষয়টি নিশ্চিত করার জন্য বলেছি।

‘কারণ বাংলাদেশের হজযাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশে করতে হলে সৌদি সরকারের প্রথম শর্ত হলো ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী যেতে হবে। কোনো শিডিউল ফ্লাইটে হজযাত্রী পাঠালে তার ইমিগ্রেশন সৌদি সরকার এখানে করবে না।’

তিনি বলেন, ‘বাংলাদেশে ইমিগ্রেশন করার জন্য এয়ারলাইন্সগুলোকে নিশ্চিত করার জন্য আমরা বলেছি। কারণ প্রতি বছরই তাদের বলা হয়, ডেডিকেটেড ফ্লাইটের দাম দেয়া হয় কিন্তু ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করে না। তারা শিডিউল ফ্লাইটেও অন্য যাত্রীদের সাথে হজ যাত্রীদের নিয়ে ফ্লাইট পরিচালনা করে। আজ আমাদের প্রধান দাবি ছিল, যাতে বাংলাদেশে ইমিগ্রেশন করা যায় এবং ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী পরিবহন করা হয়।

‘এ বিষয়ে আজ সিদ্ধান্ত হয়েছে, এয়ারলাইন্সগুলোকে অবশ্যই ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী পরিবহন করতে হবে। থ্রি ডিজিটের শিডিউল ফ্লাইটে কোনো হজযাত্রী তারা পরিবহন করতে পারবে না। এটা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়েছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //