হজ ফ্লাইট ৫ জুন শুরু

সৌদি আরব কর্তৃপক্ষ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনের যাবতীয় কাজ শেষ করতে না পারায় হজ ফ্লাইট শুরুর তারিখ পেছানোর জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ধর্ম মন্ত্রণালয়

আগামী ৩১ মে’র পরিবর্তে ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার অনুরোধ জানিয়ে এই চিঠি পাঠানো হয়েছে। গতকাল সোমবার (২৩ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বলা হয়, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যে হজযাত্রীরা যাবেন, তাদের সবার সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকাতেই করার কথা রয়েছে। এই প্রক্রিয়াকে বলা হচ্ছে ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ’। সৌদি কর্তৃপক্ষের সাথে আলোচনা করেই ৩১ মে প্রথম হজ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেভাবেই সব ধরনের প্রস্তুতি নিচ্ছিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

কিন্তু সোমবার ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ’ বাস্তবায়নকারী সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান, ৪০ জন জনবলসহ সৌদি ইমিগ্রেশন টিম ২ জুন এর আগে ঢাকায় পৌঁছাতে পারবে না। তাছাড়া প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এখনো ঢাকায় পৌঁছায়নি। সেসব যন্ত্রপাতি সৌদি ইমিগ্রেশন টিমের সাথে ঢাকায় আসবে। তারপর সেগুলো বিমানবন্দরে বসাতে হবে। তাতে সময় লাগবে, ফলে আগামী ৫ তারিখের আগে তাদের পক্ষে ঢাকা থেকে হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করা সম্ভব হবে না।

৩১ মে প্রথম হজ ফ্লাইট শুরু করা হলে বাংলাদেশের হজযাত্রীদের প্রত্যাশা অনুযায়ী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হবে না।

মন্ত্রণালয় নতুন ঘোষিত তারিখে ফ্লাইট শুরু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //