শনিবার থেকে শুরু শারদীয় দুর্গোৎসব

আগামীকাল (১ অক্টোবর) শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তবে গেলোবারের দুঃস্বপ্ন যেন না ফেরে সেই বার্তাই আসছে সবখান থেকে। যদিও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বলছে নাশকতার কোনো আশঙ্কা করছেন না তারা। 

ঢাকে কাঠি পরার অপেক্ষা। যেন তর সইছে না সনাতন ধর্মাবলম্বীদের। শনিবার সূর্যোদয়ের পর মহাষষ্ঠির ক্ষণে প্রতীমা বোধনে শুরু হবে শারোদীয় দুর্গোৎসবের আনুষ্ঠাকিতা। প্রতিমার পোশাক আর রং-তুলির ছোঁয়ায় একে প্রাণবন্ত করে তুলতে এখন শেষ মুহূর্তের ব্যস্ততা।

রাজধানীতে ২৪২টি এবং সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে হবে দুর্গাপূজা। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানায়, নিরাপত্তা প্রস্তুতি নিয়ে কাজ করছে পুলিশ। নাশকতার কোনো আশংকা করছেন না তারা।

হানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ বলেন, পুলিশ প্রশাসনের আন্তরিক সহায়তায় বিগত দিনগুলোতে সুষ্ঠুভাবে দুর্গাপূজা সম্পন্ন হয়েছে, আশা করি এ বছরও সেই ধারা অব্যাহত থাকবে। পরিস্থিতি সম্পর্কে আমাদের আগাম সতর্ক করেছে। এর মধ্যেই আমাদের পূজার আয়োজন করতে হচ্ছে। অন্যদিকে রয়েছে সাম্প্রদায়িক পরিস্থিতির আস্ফালন। তবে সরকার এ ব্যাপারে সজাগ রয়েছে। আমরা তা অনুধাবন করতে পারছি নানা আলোচনায়। এ জন্য সরকারকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। 

বছরজুড়ে এই আনন্দঘন ক্ষণটির অপেক্ষায় থাকেন সনাতন ধর্মাবলম্বিরা। এবার দেবী দুর্গা আসছেন গজে চড়ে। বিদায় নেবেন নৌকায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //