ICT Division

মর্ত্য ছেড়ে কৈলাশে ফিরলেন দেবী দুর্গা

শেষ হলো হিন্দু সম্প্রদায়ের দুর্গোৎসব। আজ বুধবার (৫ অক্টোবর) দেবীর পায়ে চন্দন, ধুপ, সিঁদুর, পুষ্পাঞ্জলি আর চোখের জলে বিদায় দিয়েছেন জগজ্জননী মা দেবী দুর্গাকে। 

সেই সঙ্গে আসছে বছর আবারও এই মর্ত্যলোকে ফিরে আসবেন মা- এই আকুল প্রার্থনাও জানিয়েছেন তারা।

অশুভ শক্তির বিরুদ্ধে শুভ-কল্যাণ ও সব সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরন্তর শান্তি-সম্প্রীতির আকাঙ্ক্ষা নিয়ে গত শনিবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে এই উৎসব শুরু হয়েছিল।

দেবী মর্ত্য ছেড়ে ফিরে যাবেন কৈলাশে। তাই মণ্ডপে মণ্ডপে উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা ও ঢাকঢোলের বাজনায় দেবী দুর্গার বিদায়ের সুর। তবে দেবীর বিদায়ের কষ্ট ভুলতে ও হাসিমুখে বিদায় জানানোর জন্য সিঁদুর খেলায় মেতেছেন ভক্তরা।

প্রতিমা বিসর্জনের আগে দিনব্যাপী নানা পূজা-অর্চনা চলে। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় দশমীবিহিত পূজা ও দর্পণ বিসর্জন। চলে ভক্তদের আরতি আর রঙের হোলি খেলা। পরম ভক্তি নিয়ে নিজ নিজ মনের বাসনা জানিয়ে দেবীর পায়ে সিঁদুর ছোঁয়ান নারীরা। 

এরপর বিসর্জনের জন্য সধবা নারীরা দেবীকে সাজান ফুল, সিঁদুর ও নানা অলঙ্কার দিয়ে। পুরোহিতরা দেবীর জন্য সাজান সিদ্ধ চালের নৈবেদ্য, কচুঘেচু, শাপলা দিয়ে। এরপর শেষ মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে বিদায় জানানো হয় দেবীকে।

পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের শেষ দিনের মূল আকর্ষণ বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন। বিকেল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপ প্রাঙ্গণ থেকে একযোগে শুরু হয় বর্ণিল শোভাযাত্রা। দুপুর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকার পূজামণ্ডপ থেকে পূজারিরা ট্রাক ও ঠেলাগাড়িতে করে প্রতিমা নিয়ে সমবেত হন মন্দির মেলাঙ্গনে। সেখানে ভক্তদের নাচ-গানে মুখর হয়ে ওঠে চারপাশ। তারা রং ছিটিয়ে ও ঢাকঢোলসহ অন্যান্য বাদ্যযন্ত্রের পাশাপাশি উলুধ্বনিতে উৎসবমুখর করে তোলেন পরিবেশ।

ঢাকেশ্বরী মন্দির পূজামণ্ডপ থেকে রাজঘট ও নবপত্রিকা (কলা বউ) নিয়ে আসার পর শুরু হয় শোভাযাত্রা। রাজধানীর প্রায় সব পূজামণ্ডপের ভক্তরা সমবেত হন পলাশীর মোড়ে। মূল শোভাযাত্রা শুরু হয় এখান থেকেই। 

শোভাযাত্রা শুরুর আগে পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, ‘অশুভ শক্তি বিনাশ করে শুভ শক্তির জয়ের ধ্রুপদী প্রতীক মা দুর্গা। মা দুর্গার কাছে সবার মঙ্গল কামনা করি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //