বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার দোয়া

সব সমস্যার সমাধান দিতে পারেন একমাত্র মহান রাব্বুল আলামিন। তিনি অসন্তুষ্ট হলে যেমন আজাব দেন, তেমনি তাকে সন্তুষ্ট করলে সে আজাব থেকে মুক্তি ও দেন। 

ঘূর্ণিঝড় ও বৃষ্টিপাতের সময় বজ্রপাত হয়েই থাকে। বজ্রকে আরবিতে বলা হয় ‘রাদ’। পবিত্র কুরআনে এ নামে একটি সুরা রয়েছে। বজ্রপাতের কারণে প্রলয়ংকরী শব্দ হয়। বজ্রপাতে আনেক সময় মানুষ মারা যায়। কেউ আবার অসুস্থ ও আহত হয়।

বজ্রপাত থেকে বাঁচার জন্য মহানবী (সা.) একটি বিশেষ দোয়া শিখিয়েছেন। এ দোয়া পাঠ করা হলে ইনশাআল্লাহ এ থেকে রক্ষা পাওয়া যাবে।

 আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) যখন বজ্রের আওয়াজ শুনতেন তখন এ দোয়া পড়তেন, ‘আল্লাহুম্মা লা-তাকতুলনা বিগাজাবিকা, ওয়া লা-তুহলিকনা বিআজা-বিকা; ওয়া আ-ফিনা কাবলা জা-লিকা।’ অর্থ: হে আল্লাহ, আপনি আমাকে আপনার গজব দিয়ে হত্যা করে দেবেন না এবং আপনার আজাব দিয়ে ধ্বংস করে দেবেন না। এসবের আগেই আপনি আমাকে পরিত্রাণ দিন’ (তিরমিজি, হাদিস: ৩৪৫০)। ইবনে আবি জাকারিয়া থেকে বর্ণিত অন্য বর্ণনায় আছে, যে ব্যক্তি বজ্রের আওয়াজ শুনে এ দোয়া পড়বে, ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’, সে বজ্রে আঘাতপ্রাপ্ত হবে না।’ (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ২৯২১৩)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //