রবিউস সানি মাসে যে বিষয়গুলো খেয়াল রাখতে হয়

মহানবী (সা.)-এর দুনিয়াতে আগমনের মাস, হিজরতের মাস ও তিরোধানের মাস রবিউল আউয়ালের জোড়া মাস হিসেবে রবিউস সানি মাসও বেশ তাৎপর্যময়। আরবি বর্ষপঞ্জি ও ইসলামি হিজরি সনের চতুর্থ মাস ‘রবিউস সানি’, একে ‘রবিউল আখির’ও বলা হয়। ‘রবিউস সানি’ অর্থ হলো বসন্তকালের দ্বিতীয় মাস বা অন্য বসন্ত। 

ইসলামী শরিয়তে প্রত্যেক মাস ও সপ্তাহে বিশেষ কিছু আমল রয়েছে, যেমন সপ্তাহের সোম ও বৃহস্পতিবার রোজা রাখা। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ দুই দিন রোজা রাখতেন। এ বিষয়ে তিনি বলেন- বৃহস্পতি ও সোমবার আল্লাহ তায়ালার সামনে বান্দার আমল উপস্থাপন করা হয়, তাই আমি চাই- আমার আমল পেশ করার সময় আমি যেন রোজা অবস্থায় থাকি। -(সুনানে নাসায়ী, ২৩৫৮)

অন্যান্য মাস বা সময়ের মতো এই মাসেও এ আমলের প্রতিও খেয়াল রাখা যেতে পারে। তবে এই আমলকে এই মাসের জন্য অবশ্যক বা এর বিশেষ কোনও ফজিলত আছে এমন মনে করা যাবে না।

 রবিউস সানি মাসে শরীয়তে বিশেষ কোনো আমলের কথা বর্ণিত হয়নি; কিন্তু দেশের বিভিন্ন গ্রাম অঞ্চলের সাধারণ ধর্মভীরু অনেকের মাঝে রবিউস সানি মাসের আমল হিসাবে কিছু ভিত্তিহীন নামাজ ও আমলের প্রচলন রয়েছে।

আলেমেদের মতে, রবিউস সানি মাসের নামাজ ও আমল সম্পর্কিত এমন বানোয়াট বিষয়গুলো জালহাদীস বিষয়ক কিতাবেও তেমন কিছু খুঁজে পাওয়া যায় না। তাই বলা যায় এগুলো কিছু মানুষের মনগড়া ও বানানো। -(আলকাউসার, প্রচলিত ভুল, ১৫/১১)


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //