কোরআন শিখে ভুলে গেলে যে শাস্তি

মানব জাতির হেদায়েতের জন্য আল্লাহ তায়ালা পবিত্র কোরআন অবর্তীণ করেছেন। কোরআন বেশি বেশি তেলাওয়াতকারীদের আল্লাহর পরিজন বলে উল্লেখ করা হয়েছে হাদিসে। আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) ইরশাদ করেছেন, কিছু মানুষ আল্লাহর পরিজন। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল, তারা কারা? তিনি বলেন, কোরআন তেলাওয়াতকারীরা আল্লাহর পরিজন এবং তার বিশেষ বান্দা।’ -(ইবনে মাজাহ: ২১৫)

কোরআন সব সময় তেলাওয়াত করা ও ধারণ করা যতটা সৌভাগ্য ও সুসংবাদের ভুলে যাওয়া ঠিক ততটাই দুভার্গ্যজনক। হজরত সাদ ইবনে ওবায়দা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি কোরআন পড়ে ভুলে যায়, সে কেয়ামতের দিন আল্লাহর দরবারে এমন অবস্থায় আসবে যে, কুষ্ঠ রোগের কারণে তার অঙ্গ-প্রত্যঙ্গ যেন খসে খসে পড়ছে।’ (আবু দাউদ : ১৪৭৪) 

আরেক হাদিসে আল্লাহর রাসুল বলেছেন, আমার উম্মাতের গুনাহসমূহ আমাকে দেখানো হয়েছে। আমি তাতে কোরআনের কোনো সূরাহ বা আয়াত শেখার পর তা ভুলে যাওয়ার চাইতে বড় গুনাহ আর দেখি নি। (আবু দাউদ ৪৬১ তিরমিযী ১৯৭৬ ইবনু খুযাইমাহ ১৯১৬)

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন, ‘যদি কেউ এভাবে বলে যে, আমি অমুক অমুক আয়াত ভুলে গিয়েছি তাহলে তা তার জন্য খুবই খারাপ। বরং তাকে তো ভুলিয়ে দেয়া হয়েছে। তোমরা কোরআনকে স্মরণ রাখ। কারণ কোরআন মানুষের হৃদয় থেকে পা বাঁধা পলায়নপর চতুস্পদ জন্তুর চেয়েও অধিক পলায়নপর। ছাড়া পেলেই পালিয়ে যায় অর্থাৎ স্মরণ রাখার চেষ্টা না করলেই ভুলে যায়।’ -(মুসলিম ১৭২৬)

এ বিষয়ে আল্লামা ইবনে হাজার আসকালানি (রহ.) উদ্ধৃত করেছেন, ‘কোনো বান্দা যখন কোরআন মুখস্থ করে তা ভুলে যায় সে পাপের জন্ম করে। কেননা আল্লাহ বলেছেন, তোমাদেরকে যে বিপদ স্পর্শ করে তা তোমাদের হাতের উপার্জন। আর কোরআন ভুলে যাওয়া সবচেয়ে বড় বিপদ।’ -(ফাতহুল বারি : ৯/৮৬)

কেউ যদি অবহেলার কারণে কোরআন ভুলে যায়, তবে তার পাপ হবে। কেননা পবিত্র কোরআনে ঘোষণা এসেছে, ‘যে আমার স্মরণে বিমুখ থাকবে, অবশ্যই তার জীবন-যাপন হবে সংকুচিত এবং আমি তাকে কিয়ামতের দিন উঠাব অন্ধ অবস্থায়।’ -(সুরা : ত্বহা, আয়াত : ১২৪)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //