যে দোয়া পাঠে হিংসা দূর হয়

মানুষ সৃষ্টির সেরা জীব। মহান আল্লাহ তায়ালা এ বিশ্বের সকল প্রাণির থেকে মানুষকে দিয়েছেন সর্বত্তোম স্থান, দিয়েছেন বিবেক বুদ্ধি। মানষ তার বিবেক বুদ্ধি দিয়ে ভালো-মন্দ যাচাই করতে সক্ষম। তবে মানুষ অনেক সময় ভ্রান্তির পথে পা বাড়ায়। ইচ্ছাকৃতভাবে জীবনে বিশৃঙ্খলতার সৃষ্টি করে। নিজের মধ্যে ধারন করে খারাপ প্রবৃত্তি। যা জীবনে কুপ্রভাব ফেলে। 

হিংসা মানুষের খারাপ প্রবৃত্তি। হিংসাকারী নিজের জীবনে সুখি হতে পারেনা আবার অন্যের ওপর প্রভাব ফেলে। হিংসার ফলে পারিবারিক ও সামাজিক জীবন

দুর্বিষহ হয়ে উঠে। হিংসা করলে আল্লাহ তায়ালাও তাকে পছন্দ করেনা। হিংসা মানুষকে আল্লাহর জিকির থেকে দূরে সরিয়ে দেয় এবং সর্বোপরি অন্যান্য নেক আমল এবং দীন-ধর্মও ধ্বংস করে দেয়। 

হিংসা-বিদ্বেষ জান্নাতে প্রবেশের অন্তরায়। তাই মহান আল্লাহ তাঁর বান্দাদের জান্নাত দেওয়ার আগে হিংসা-বিদ্বেষ থেকে তাদের অন্তরকে পবিত্র করবেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর আমি তাদের অন্তর থেকে হিংসা-বিদ্বেষ বের করে ফেলব, তারা সেখানে ভাই ভাই হয়ে আসনে মুখোমুখি বসবে।’-(সুরা হিজর: ৪৭)

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, আল্লাহর জমিনে তোমরা দম্ভ ভরে চলো না, কেননা তুমি কখনই এ জমিন বিদীর্ণ করে এর নিচে যেতে পারবে না, আর উচ্চতায় তুমি কখনো পর্বতসমানও হতে পারবে না। -(সুরা বনী ইসরাইল, আয়াত ৩৭)

অন্যত্র বলা হয়েছে, ‘..বলে দাও, তোমাদের আক্রোশেই তোমরা মরো..।’ (সুরা আলে ইমরান: ১১৯)

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) ইরশাদ করেন, 'তোমরা হিংসা থেকে বেঁচে থাকো কেননা হিংসা নেক আমল এমনভাবে খেয়ে ফেলে (ধ্বংস করে দেয়) যেমন আগুন কাঠখণ্ডকে খেয়ে ফেলে (জ্বালিয়ে শেষ করে দেয়)।' -(সুনানে আবি দাউদ: ৪৯০৩)

হিংসা বিদ্বেষ থেকে বাঁচতে কোরআন হাদিসে বিভিন্ন পদ্ধতী বলা হয়েছে। দোয়া শিক্ষা দেওয়া হয়েছে। কোরআনে বর্ণিত  হিংসা-বিদ্বেষ দূর করার এমন একটি দোয়া হলো-

رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ وَلَا تَجْعَلْ فِىْ قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ

উচ্চারণ: রব্বানাগফির লানা- ওয়া লিইখ্ওয়া-নিনাল্লাযীনা সাবাকূনা- বিল ঈমা-নি ওয়ালা- তাজ্‘আল ফী কুলূবিনা- গিল্লাল লিল্লাযীনা আ-মানূ রব্বানা- ইন্নাকা রাঊফুর্ রহীম্।

অর্থ: ‘হে আমাদের রব! আমাদেরকে ও আমাদের পূর্ববর্তী ভাইয়েরা যারা ঈমান এনেছে তাদের ক্ষমা কর, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোন বিদ্বেষ রেখো না। হে আমাদের রব্! নিশ্চয় আপনি দয়ালু পরম করুণাময়’। (সূরা আল হাশর, আয়াত ১০)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //