হজের খরচ জানা যাবে বুধবার

আগামীকাল বুধবার (৩১ জানুয়ারি) চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করা হবে। এদিন সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারিভাবে দুটি এবং বেসরকারিভাবে হজে যাওয়ার জন্য একটি প্যাকেজ চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

আগামীকাল সভা শেষে দুপুর দেড় টায় ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান প্রেস ব্রিফিং করে হজ প্যাকেজ ঘোষণা করবেন। 

সূত্র জানায়, ডলার সংকটের প্রভাব পড়বে এবারের হজে প্যাকেজে পড়বে। গত বছরের  তুলনায় এবার ব্যয়ও বাড়বে হজযাত্রায়। 

কয়েক দিন আগেও একই ইঙ্গিত দিয়েছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

উল্লেখ্য, গত বছর হজে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর খরচ হয়েছিল জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ হয় জনপ্রতি ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। হজে গমনের যাবতীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গত ১ জানুয়ারি এ বছরের জন্য সৌদি আরব-বাংলাদেশ হজ চুক্তি সই হয়।

এর আগে ধর্ম প্রতিমন্ত্রী জানান, হজ চুক্তি-২০২৩ অনুযায়ী মহামারি-উত্তর পরিস্থিতিতে এ বছর বাংলাদেশের কোটার পূর্ণ সংখ্যক হজযাত্রী হজে যেতে পারবেন। এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। এবার সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালন করবেন। 

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে অর্থাৎ ৬৫ ঊর্ধ্ব হজযাত্রীরাও এ বছর হজে যেতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //