কোন দেশে কত ঘণ্টা রোজা রাখতে হবে

আর কিছুদিন পর শুরু হবে পবিত্র মাহে রমজান। মহান আল্লাহ তায়ালা এ মাসে প্রত্যেক মুসলমানদের জন্য রোজা রাখা ফরজ করেছেন। রোজা ইসলামের দ্বিতীয় স্তম্ভ। এই বিধানের অন্যতম লক্ষ্য হলো তাকওয়া বা আল্লাহভীতির গুণ অর্জন করা।

কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘হে মুমিনরা! তোমাদের জন্য সিয়ামের বিধান দেওয়া হলো, যেমন বিধান দেওয়া হয়েছিল পূর্ববর্তীদের, যাতে তোমরা মুত্তাকি (তাকওয়াসম্পন্ন) হতে পারো।’ (সুরা বাকারা, আয়াত, ১৮৩)

এ বছর ২৪ মার্চ বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হওয়ার কথা জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। তবে আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের তথ্য অনুসারে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হবে মার্চের ২৩ তারিখ।

বিশ্বের বিভিন্ন প্রান্তে রোজার শুরুর দিন ও পালনের সময়কালে আমরা পার্থক্য দেখে থাকি। মূলত ভৌগলিক কারণেই এমনটা হয়ে থাকে। এবার রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২০ ঘণ্টা। 

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে প্রতিদিন সাড়ে ১৩ ঘণ্টা থেকে ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে। রমজানের প্রথম দিনে বাংলাদেশে ১৩ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। শেষ দিন প্রায় ১৫ ঘণ্টা ২০ মিনিট রোজা রাখতে হবে।

এবার গ্রিনল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড বাসিন্দাদের সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। এসব দেশে বসবাসকারী মুসলমানেরা ২০ ঘণ্টা রোজা রাখবেন। 

সুইডেন, জার্মানির মুসলমানদের ১৯ ঘণ্টা রোজা রাখতে হবে। এছাড়া লন্ডন, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ডেনমার্ক, পোল্যান্ড ১৮ ঘণ্টা। আইসল্যান্ড ১৬ ঘণ্টা ৫০ মিনিটের মতো, পোল্যান্ড ১৫ ঘণ্টা, ব্রিটেন ও ফ্রান্স ১৫ ঘণ্টা ২০ মিনিটের মতো এবং পর্তুগালে ১৬ ঘণ্টা।

একেবারে কম সময় রোজা রাখবেন দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে বসবাসকারী মুসলমানদের। নিউজিল্যান্ড, আর্জেন্টিনা এবং দক্ষিণ আফ্রিকার মুসলমানদের গড়ে মাত্র ১১ থেকে ১২ ঘণ্টা রোজা রাখতে হবে। 

এদিকে দক্ষিণ আফ্রিকা (জোহানসবার্গ), ব্রাজিলের মুসলমানদের ১১ ঘণ্টা, আর্জেন্টিনা ১১ ঘণ্টা ২০ মিনিটের মতো, নিউজিল্যান্ড ও প্যারাগুয়ের মুসলমানদের প্রায় ১২ ঘণ্টা রোজা রাখতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //