রমজান মাসের চাঁদ দেখলে যে দোয়া পড়বেন

ইসলামে চাঁদ দেখা একটি স্বতন্ত্র আমল। চাঁদ দেখা ফরজে কেফায়া। অর্থাৎ মুসলিম সমাজের কিছু মানুষ চাঁদ দেখলেই সবার পক্ষ থেকে দেখা হয়ে যাবে। আর কেউ না দেখলে সবাই গুনাহগার হবে। চাঁদের সঙ্গে অনেক ইবাদত জড়িত।

রোজা, ঈদ, হজ, কোরবানি, জাকাত ইত্যাদি আমল আরবি মাস হিসাবে করতে হয় চাঁদ দেখে। আর এসব আমলের জন্য চাঁদের হিসাব রাখা জরুরি। চান্দ্র বছর অনুযায়ী জাকাত ফরজ হয়, হজের মাসের সময় শুরু ও শেষ হয়।

চাঁদ দেখা প্রসঙ্গে আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘লোকেরা আপনাকে নতুন মাসের চাঁদ সম্পর্কে জিজ্ঞেস করে। আপনি তাদের বলে দিন, এটা মানুষের (বিভিন্ন কাজকর্মের) এবং হজের সময় নির্ধারণ করার জন্য।’ (সুরা আল-বাকারা, আয়াত: ১৮৯)

হাদিস শরিফে রাসুল (সা.) ইরশাদ করেন, ‘তোমরা চাঁদ দেখে রোজা রাখো এবং চাঁদ দেখে ঈদ করো। কিন্তু যদি আকাশে মেঘ থাকে, তাহলে গণনায় ৩০ পূর্ণ করে নাও।’ (বুখারি, হাদিস: ১৯০৯; মুসলিম, হাদিস: ১০৮১)

অন্য বর্ণনায় রাসুল (সা.) বলেন, ‘তোমরা (নতুন চাঁদ) না দেখা পর্যন্ত রোজা রেখো না এবং তা (নতুন চাঁদ) না দেখা পর্যন্ত রোজা ছেড়ে দিয়ো না।’ (মুআত্তা মালিক,  হাদিস: ৬৩৫)

এই হাদিস দ্বারা বোঝা যায়, রমজান শুরু কিংবা ঈদ করার ব্যাপারটা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। কোনো এলাকায় চাঁদ দেখা না গেলে তাদের জন্য রোজা রাখা নিষিদ্ধ।

হজরত মুহাম্মদ (সা:) তার উম্মতদের চাঁদ দেখলে একটি অসাধারণ দোয়া শিখিয়ে দিয়ে গেছেন। রোজার বা ঈদের চাঁদ দেখলেও এই দোয়াটি পড়তে বলছেন। তিনি নিজেও চাঁদ দেখলেই এই দোয়াটি পড়তেন।

চাঁদ দেখলে যে দোয়া পড়তে হয়: اللَّهُمَّ أهِلَّهُ عَلَيْنَا بِالأمْنِ وَالإيمانِ، وَالسَّلاَمَةِ وَالإسْلاَمِ، رَبِّي وَرَبُّكَ اللهُ

চাঁদ দেখা দোয়ার বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা আহিল্লাহু আলা-ইনা বিলআমনি ওয়ালঈমানি-ওয়াস সালামাতি ও-য়াল ইসলাম, রব্বি ওয়া রব্বুকাল্লাহ।

দোয়ার বাংলা অর্থ: হে আল্লাহ,  আপনি ওই চাঁদকে আমাদের ওপর উদিত করেন নিরাপত্তা, ঈমান, শান্তি এবং ইসলামের সাথে।

আমার ও তোমার (চাঁদ) প্রতিপালক একমাত্র আল্লাহ। হেদায়াত এবং কল্যাণের চাঁদ।– (সুনানে তিরমিজি এর ১২২৮

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //