আজান শোনার পরও কি সেহরি খাওয়া যায়

সিয়াম সাধনের মাস রমজান। সিয়াম অর্থ রোজা। রমজান মাসে রোজা রাখা ফরজ। রোজা পালনের জন্য শেষ রাতে সেহরি খাওয়া প্রত্যকে মুসলমানের জন্যই আবশ্যক। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সেহরি খেয়ে রোজা রাখার নির্দেশ দিয়েছেন।

তবে, অনেকেরই ক্ষেত্রেই ঘুম থেকে উঠে শেষ রাতে সেহরি খেতে দেরি হয়ে যায়। দেখা যায়, খাবার খেতে খেতেই ফজরের আজান শুরু হয়ে যাচ্ছে। এমন অবস্থায় রোজা ভেঙে গেলো কি-না সে চিন্তা অনেকেই করেন।

সেহরি খাওয়া অবস্থায় যদি ফজরের আজান শুরু হয়ে যায় তাহলে খাওয়া বা পানি পান করা সঙ্গে সঙ্গেই বন্ধ করতে হবে এবং অন্যান্য রোজার মতোই রোজা পালন করতে হবে।

তবে, ভুল করেই হোক করে বা অনিচ্ছাকৃতভাবেই হোক আজানের পর যেহেতু খাবার খাওয়া বা পানি পান করা হয়েছে তাই রমজান মাসের পর এই রোজাটি আবারও কাজা করতে হবে।

এছাড়া, কেউ যদি আজান শোনার পরও খেতে থাকে সেক্ষেত্রে তাকে কাজা ও কাফফারা রোজা আদায় করতে হবে।

অবশ্য, একটি বিষয় মনে রাখা জরুরি যে আজান সেহরি খাওয়া বন্ধ করার জন্য নয় বরং নামাজ আদায়ের জন্য দেওয়া হয়। কারণ, সেহরির সময় বাকি থাকলে ফজরের ওয়াক্ত হয় না আর ওয়াক্ত হওয়ার আগে আজান দিলে সেই আজান আদায় হয় না। তাই আজান সাধারণত ফজরের ওয়াক্ত হওয়ারও একটু পরে দেওয়া হয়। তাই সেহরি ফজরের আজানের আগে নির্দিষ্ট সময়ের মধ্যেও বন্ধ করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //