মাগফিরাতের দিন শুরু

মহান আল্লাহর অশেষ রহমতে আমরা রমজানের দ্বিতীয় দশক মাগফিরাতের দশকে প্রবেশ করেছি। আজ ১১ রমজান। মাগফিরাতের দশকে প্রতিটি মুমিন ইচ্ছা পোষণ করে থাকে আল্লাহ যেন তাকে মাগফিরাত দান করেন। 

রহমতের দশক পার হয়ে এসেছি কিন্তু আমাদের হৃদয়ে কতটুকু রহমত ঠাঁই পেয়েছে? তা নিয়ে একান্তে ভাবুন আর মাগফিরাতকে আঁকড়ে ধরুন।

মহানবী (সা.) রমজানের প্রথম ভাগ (১-১০ দিন) রহমতের, মধ্যভাগ (১১-২০) মাগফিরাতের ও (২১-৩০) নাজাতের বলে ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, এটি (রমজান) এমন একটি মাস, যার প্রথম ভাগে আল্লাহর রহমত, মধ্যভাগে গুনাহ মাফের মাগফিরাত ও শেষ ভাগে দোজখের আগুন থেকে মুক্তিলাভ রয়েছে। (মিশকাত)

এ হাদিস থেকে প্রমাণিত হয়, রমজানের রোজা হলো গুনাহ মাফ এবং মাগফিরাত লাভের মধ্য দিয়ে চিরশান্তি, চিরমুক্তির একটি সুনিশ্চিত ব্যবস্থা, অতি নির্ভরযোগ্য এক সুযোগ। কিন্তু যে বা যারা এ সুযোগের সদ্ব্যবহার না করে তার ধ্বংস অনিবার্য; তার বিপদ অবশ্যম্ভাবী। হযরত জাবির ইবনে আবদুল্লাহ বলেন, জিবরাইল (আ.) এসে নবীজিকে (সা.) বললেন, ধ্বংস হোক ওই ব্যক্তি, যে রমজান মাস পাওয়ার পরও নিজের গুনাহ মাফ করে নিতে পারল না। তখন নবীজি (সা.) বললেন, ‘আমিন’।

আমাদের মনে রাখা দরকার, যে বিষয়ে মহানবী (সা.) দোয়া করেছেন তা কখনো বিফলে যাবে না। তাই আমাদের মাগফিরাতের এ দশকে সতর্ক হওয়া জরুরি। 

মাগফিরাত শব্দের অর্থ হলো ক্ষমা। মহান আল্লাহ রাব্বুল আলামীনের  অসংখ্য গুণাবলীর মাঝে অন্যতম একটি গুণ হলো তিনি ক্ষমাশীল। বান্দা যেন তার সারা বছরের কৃত সব গুনাহ থেকে মুক্তি পেতে পারে, এই জন্য আল্লাহ রাব্বুল আলামীন রমজান মাসের দ্বিতীয় দশককে মাগফিরাত তথা ক্ষমা লাভের দিন  হিসেবে ধার্য করেছেন। মাগফিরাতের এই দশকে মহান আল্লাহ তাআলা বান্দার জন্য  রেখেছেন অফুরন্ত ক্ষমার ভাণ্ডার। 

মহান আল্লাহ রাব্বুল আলামীন পবিত্র কোরআনে উল্লেখ করেন- ‘বলুন, হে আমার বান্দাগণ! যারা নিজেদের ওপর জুলুম (গুনাহ) করেছ তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হইও না, নিশ্চয়ই আল্লাহ সব গুনাহ মাফ করেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। ( সুরা আয -যুমার ৫৩)

মহান আল্লাহ কোরআনে আরো ঘোষণা করেন, তোমাদের অন্তরে যা আছে, সে সম্পর্কে তোমাদের রবই অধিক জ্ঞাত। যদি তোমরা নেককার হও তবে তিনি তাঁর দিকে প্রত্যাবর্তনকারীদের প্রতি অধিক ক্ষমাশীল।’ (বনি ইসরাইল, আয়াত: ২৫)

আল্লাহ অতি ক্ষমাশীল। মন্দ কাজগুলো পরিহার করে খোদাভীতি হই। কৃতকর্মের জন্য আল্লাহর কাছে বিনয়ের সঙ্গে ক্ষমা চাইতে থাকি। বেশি বেশি করে সৎ আমল করতে থাকি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //