নামাজ পড়ানো নিয়ে কুয়েতে নতুন নিষেধাজ্ঞা

মোবাইলে ফোন অথবা কোরআনের পাতা দেখে নামাজ পড়ানোয় নিষেধাজ্ঞা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। দেশটির ধর্ম মন্ত্রণালয় এক নির্দেশনা জারি করে বলেছে, দিনের ফরজ পাঁচ ওয়াক্ত নামাজে দেখে দেখে কোরআন পড়ে নামাজ পড়াতে পারবেন না ইমামরা।

এছাড়া পবিত্র রমজান মাসের তারাবি নামাজ পড়ানোর আগে কোরআনের আয়াত ভালোভাবে মুখস্ত ও আয়ত্ত্ব করার অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়। এমনকি নামাজ পড়ানোর সময় কোরআনের আয়াত যতটা সম্ভব মুখস্ত তেলাওয়াত করতে বলা হয়েছে ইমামদের।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ কুয়েত এমন সময় এ ঘোষণা দিল যখন পবিত্র রমজান মাসের সিয়াম-সাধনা পালন করছেন দেশটির মানুষ। এই রমজান মাসে ফরজ পাঁচ ওয়াক্ত নামাজ ছাড়াও তারাবি এবং তাহাজ্জুদ নামাজ পড়েন বেশিরভাগ মুসল্লি।

কুয়েতের মসজিদ বিষয়ক উপসচিব সালাহ আল-সিলাহি ইমামদের প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন মসজিদের সত্যিকারের বার্তা পৌঁছানোর কাজটি সম্পন্ন করেন এবং ইমাম হিসেবে যে দায়িত্ব রয়েছে সেটি সঠিকভাবে করেন।

এছাড়া তিনি বলেছেন ইমামদের সঠিকভাবে কোরআন পড়তে হবে। জোরে চেঁচিয়ে বা শব্দের সুর পরিবর্তন করার কারণে যেন কোরআন পড়ার বিধান লঙ্ঘন না হয় সেদিকটিতে লক্ষ্য রাখার অনুরোধ জানিয়েছেন তিনি।

এদিকে যেসব ইমামের কোরআন ভালোভাবে মুখস্ত নয় তাদের নামাজ পড়ানোর বিষয়টিকে পছন্দ করেন না বেশিরভাগ মুসলিম। তবে ক্ষেত্র বিশেষে প্রয়োজন হলে কোরআন দেখে নেওয়া যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //