দুই যুগ ধরে জমজমের পানি বিতরণ করেন যিনি

মসজিদুল হারামে আগতদের জমজমের পানি বিতরণের কাজে নিয়োজিত ‘সাকিয়ায়ে জমজম’ সংস্থার কর্মচারীর সংখ্যা ৬৫০ জন। এর মধ্যে  বিদেশী নাগরিক কমার আলী খান অন্যতম। তিনি সৌদি আরবের মসজিদুল হারামে আগত মুসল্লি ও ইবাদতকারীদের মাঝে জমজমের পানি কাজে নিয়োজিত প্রায় ১৮ বছর ধরে। সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া থেকে এ তথ্য জানা গেছে।

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার সঙ্গে কথা বলার সময় কমার আলী খান বলেন, রমজানে ইফতারির সময় রোজাদারদের জন্য জমজমের পানি বিতরণ করতে পেরে অন্তরে অন্য রকম প্রশান্তি লাভ করি। ইবাদতকারীদের জমজমের পানি বিতরণের কাজ করার সময় এই প্রত্যাশা রাখি যে, পানকারীদের মন থেকে আমাদের জন্য দোয়া করেন।

কমার আলী খান বলেন, রমজানে ইফতারের সময় ইবাদতকারীদের জমজমের পানি বিতরণে সহযোগিতা করতে পারা অনেক বড় নেয়ামত। এই সৌভাগ্য প্রকাশের ভাষা নেই আমার কাছে।

প্রসঙ্গত, জমজমের কূপ থেকে পানি তোলার পর তা অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ফিল্টারিং করা হয়। জমজম কূপ থেকে প্রতি ঘণ্টায় ৩৬০ ঘনমিটার ক্ষমতা সম্পন্ন দুটি বড় পাম্পের মাধ্যমে পানি তোলা হয়।

প্রাথমিক পর্যায়ে কূপ থেকে পানি উত্তোলনের পর, শাহ আবদুল্লাহ ফিল্টারেশন প্ল্যান্টে স্থানান্তর করা হয়, সেখানে এটি বড় ট্যাঙ্কে পানি সংরক্ষণ করা হয়, এরপর ইবাদত পালনকারীদের সরবরাহ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //