হজযাত্রীদের করোনার টিকা দেওয়ার নির্দেশ

গত বছরের মতো এবারও হজযাত্রীদের জন্য করোনা টিকার পূর্ণডোজ বাধ্যতামূলক করেছে সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। যারই পরিপ্রেক্ষিতে দেশব্যাপী হজযাত্রীদের করোনা প্রতিরোধী টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আজ শুক্রবার (২৮ এপ্রিল) মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ২০২৩ সালের হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী ২১ মে হজের ফ্লাইট নির্ধারিত রয়েছে। তাই আগামী ৬ মে থেকে হজযাত্রীদের টিকা প্রদান কার্যক্রম শুরু করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক বরাবরও এই নির্দেশনার অনুলিপি পাঠানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে গালফ নিউজের খবরে বলা হয়েছে, সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক হজযাত্রীকে হজের আবেদনের অন্তত ১০ দিন আগে করোনা টিকার ডোজ নিতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে টিকা সনদের অনুলিপি সংযুক্ত করতে হবে।

মন্ত্রণালয়ের টুইট বার্তায় বলা হয়েছে, আবেদনপত্রের সঙ্গে টিকা সনদের অনুলিপি যুক্ত করা বাধ্যতামূলক। কোনও আবেদনকারী যদি তা না করেন তাহলে তাকে হজের অনুমোদন দেওয়া হবে না।

এদিকে করোনা ছাড়াও হজ পালনে ইচ্ছুকদের অবশ্যই মৌসুমি ইনফ্লুয়েঞ্জা এবং মেনিনজাইটিসের টিকা নিতে হবে। হজে অংশ নিতে পারবেন না দীর্ঘস্থায়ী এবং সংক্রামক রোগে আক্রান্ত কোনো ব্যক্তি। 

হজে অংশ গ্রহণকারীর সংখ্যায় কোনো বিধিনিষেধ থাকবে না-সৌদি সরকারের এমন ঘোষণার পরই করোনা এবং স্বাস্থ্য সংক্রান্ত নতুন নিয়ম জানানো হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //