জমজমের পানি নিতে হজযাত্রীদের যে ৪ শর্ত মানতে হবে

দেশে ফেরার সময় ওমরাহ ও হজযাত্রীরা জমজমের পানি বহন করতে চাইলে চারটি শর্ত মানতে হবে জানিয়েছে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ওমরাহ ও হজ শেষে নিজ দেশে ফেরার সময় ওমরাহ যাত্রীরা শুধু পাঁচ লিটার জমজমের পানির বোতল সঙ্গে নিয়ে যেতে পারবেন।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ওমরাহ ও হজযাত্রীরা লাগেজের ভিতর জমজমের পানির বোতল নিতে পারবেন না, বরং বিমানে নিজেদের সঙ্গে জমজমের বোতল রাখতে হবে।

সৌদি আরব থেকে নিজ দেশে জমজমের পানির বোতল নিতে চাইলে অবশ্যই তা মূল কেন্দ্র থেকে ক্রয় করতে হবে, অন্য কোথাও থেকে ক্রয় করলে গ্রহণযোগ্য হবে না। একজন হজ ও ওমরাহযাত্রী শুধু পাঁচ লিটারের একটি বোতল সঙ্গে নিতে পারবেন।

এছাড়াও হজ ও ওমরাহ যাত্রীদের আন্তর্জাতিক ফ্লাইটে জমজমের পানির বোতল বহনের অনুমতির জন্য নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ নিবন্ধনের প্রমাণ দেখাতে হবে।

মসজিদে হারামের কাছে অবস্থিত বরকতময় পানি জমজম কূপ। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব মাত্র ৩৮ গজের। জমজম  ইব্রাহিম (আ.) এর ছেলে ইসমাঈল (আ.) এর স্মৃতিবিজড়িত কূপ।

হজ ও ওমরাহ আদায়কারীর জন্য বিশেষভাবে এবং পৃথিবীর সব মুসলমানের জন্য সাধারণভাবে জমজমের পানি পান করা মুস্তাহাব। সহিহ হাদিসে বর্ণিত হয়েছে যে নবীজি (সা.) নিজে জমজম থেকে পানি পান করেছেন। -(সহিহ বুখারি, হাদিস: ১৫৫৬)

সূত্র: সৌদি গেজেট

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //