চাঁদ দেখা যায়নি, আশুরা ২৯ জুলাই

দেশের আকাশের কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখার যায়নি। এমতাবস্থায়, আগামীকাল ৩০ জিলহজ ১৪৪৪ হিজরি, বুধবার (১৯ জুলাই) জিলহজ মাস ৩০ দিন পূর্ণ হবে।

ফলে আগামী বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। যার প্রেক্ষিতে আগামী ১০ মহররম অর্থাৎ ২৯ জুলাই (শনিবার) পবিত্র আশুরা পালিত হবে।

আজ মঙ্গলবার (১৮ জুলাই) সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় জানানো হয়, ১৮ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় দেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার খবর পাওয়া যায়নি। এমতাবস্থায়, ১৯ জুলাই (বুধবার) জিলহজ মাস ৩০ দিন পূর্ণ হবে এবং ২০ জুলাই বৃহস্পতিবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। এ পরিপ্রেক্ষিতে আগামী ১০ মহররম অর্থাৎ ২৯ জুলাই শনিবার আশুরা পালিত হবে।

সভায় উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নজরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. নায়েব আলী মন্ডল (অতিরিক্ত দায়িত্ব), সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. সাইফুল ইসলাম ভূইয়া, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //