জুমার দিনের গুরুত্বপূর্ণ আমল

জুমার দিন প্রত্যেক মুমিন মুসলমানের কাছে সপ্তাহের শ্রেষ্ঠ দিন। ফজিলতের কারণে জুমার দিনকে সাপ্তাহিক ঈদের দিন বলা হয়ে থাকে। জুমার দিনের আমল সম্পর্কে হাদিসে এসেছে, এ দিনের একটি সময়ে আল্লাহ তায়ালা বান্দার দোয়া ফিরিয়ে দেন না।

এদিনের যে কোনও নেক আমল অন্য দিনের চেয়ে আল্লাহর নিকট অধিক প্রিয়। এ বিষয়ে হজরত আবূ লুবাবা ইবনু আবদুল মুনযির (রা.) বলেন, নবি (সা.) বলেছেন, জুমার দিন হলো সপ্তাহের দিনসমূহের নেতা এবং তা আল্লাহ্‌র নিকট অধিক সম্মানিত।

এ দিনটি আল্লাহ্‌র নিকট কুরবানির দিন ও ঈদুল ফিতরের দিনের চেয়ে অধিক সম্মানিত। এ দিনে রয়েছে পাঁচটি বৈশিষ্ট্য- এ দিন আল্লাহ আদম (আ.) কে সৃষ্টি করেন, এ দিনই আল্লাহ তাকে পৃথিবীতে পাঠান এবং এ দিনই আল্লাহ তার মৃত্যু দান করেন। এ দিনে এমন একটি মুহূর্ত আছে, কোনো বান্দা তখন আল্লাহ্‌র নিকট কিছু প্রার্থনা করলে তিনি তাকে তা দান করেন, যদি না সে হারাম জিনিসের প্রার্থনা করে এবং এ দিনই কেয়ামত সংঘটিত হবে। নৈকট্যপ্রাপ্ত ফেরেশতাগণ, আসমান-জমিন, বায়ু, পাহাড়-পর্বত ও সমুদ্র সবই জুমার দিন শঙ্কিত হয়। (ইবনে মাজাহ, হাদিস: ১০৮৪)

জুমার দিনে মহানবী (সা.)-এর নির্দেশনা অনুযায়ী মুসলিম উম্মাহর করণীয় বিশেষ কিছু আমল রয়েছে। যেমন:

  • ফজরের নামাজে সুরা সিজদা ও ইনসান তেলাওয়াত
  • বেশি পরিমাণে দরুদ পড়া
  • সম্ভব হলে সুগন্ধি ব্যবহার করা
  • মেসওয়াক করা
  • জিকির করা
  • খুতবার সময় চুপ থাকা
  • পরিচ্ছন্ন ও সুন্দর কাপড় পরিধান করা
  • মসজিদে সুগন্ধি লাগানো

গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য কথা হলো, জুমার দিনে সূর্যদয় হতে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত অনেক আমল রয়েছে। এ দিনে এমন কোনও সময় বা নির্ধারিত কাজ নেই যা রাসূল (সা.) নির্দিষ্ট করে বলেছেন। সুতরাং মহান আল্লাহ পুরোপুরি নির্ধারিত না করার উদ্দেশ্য হলো, বান্দা যেন জুমার দিন সর্বদা ইবাদত বন্দেগি ও দোয়ায় মশগুল থাকেন।

আল্লাহ তায়ালা জুমার দিনকে সম্পূর্ণ ভিন্ন সম্মান দিয়েছেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনে শুক্রবারের ইবাদত ও বিশেষ সময়ের দোয়া রব্বে করীমের পক্ষ থেকে বান্দার প্রতি সুবর্ণ সুযোগ। মহান আল্লাহ আমাদেরকে এ বিশেষ দিনটির পরিপূর্ণ ফজিলত অর্জনের তাওফিক দান করুন।

আল্লাহ তাআলা আমাদের সবাইকে জুমার দিন উল্লেখিত আমলগুলো করার তাওফিক দান করুন। আমিন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //