সরকারি ব্যবস্থাপনায় কমলো হজের খরচ

২০২৪ সালের সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ওপরের প্যাকেজটি ছাড়া আরেকটি বিশেষ প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ হবে।

সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ২টি; সাধারণ প্যাকেজ মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা আর বিশেষ প্যাকেজ মূল্য: ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। 

বিশেষ হজ প্যাকেজে যা থাকবে : অতিরিক্ত অর্থ দিয়ে করে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের রুম গ্রহণ করা হবে। মক্কায় হারাম শরিফের চত্বর হতে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে উন্নতমানের হোটেল। মদিনায় মারকাজিয়া এলাকায় আবাসন ব্যবস্থা করা হবে। ১ রুমে সর্বোচ্চ ৪ সিট থাকবে। মিনায় তাঁবুতে আবাসন ও বুফে খাবার ব্যবস্থা করা হবে। মিনা-আরফাহ মুজদালিফা-মিনায় যাতায়াতে প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে আসন নিশ্চিত করা হবে।

এছাড়া সরকারি ব্যবস্থাপনায় সাধারণ হজ প্যাকেজে প্রতি কক্ষে সর্বোচ্চ ৬ জন থাকবেন। প্যাকেজ সুবিধায় অতিরিক্ত অর্থ প্রদান করে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের রুম গ্রহণ করা যাবে।

গত বছরের তুলনায় সাধারণ প্যাকেজের ব্যয় ১২,৪৫০ টাকা কম করা হয়। বিমান ভাড়া ১,৯৪,৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ১ মার্চ ২০২৪ থেকে হজ ভিসা শুরু হবে। আর ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্য সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ১০ হাজার ৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ১ লাখ ১৭ হাজার। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //