জুমার নামাজের হুকুম ও শর্ত

শুক্রবার মুসলমানদের সাপ্তাহিক ইবাদতের নির্ধারিত দিন। এ দিনের জুমার নামাজের জন্য রয়েছে সুনির্দিষ্ট কিছু শর্ত ও হুকুম। জুমার নামাজসহ এ দিনের ইবাদত-বন্দেগির রয়েছে অনেক ফজিলত। শুক্রবার জোহরের সময় সব মুসলমানের উপস্থিতিতে এ নামাজ পড়তে হয় বলে একে জুমার নামাজ বলা হয়।

জুমা সপ্তাহিক ফজিলতপূর্ণ ফরজ নামাজ। জুমা নামাজ আদায়ে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্ত ও হুকুম। যে শর্ত ও হুকুম পাওয়া গেলে জুমা আদায় করতে হয়, সবার জন্যই তা জানা জরুরি। শর্ত ও হুকুমগুলো তাহলো-

জুমা নামাজের শর্ত
১. জুমার নামাজ তার নির্ধারিত সময়ের মধ্যে (জোহর নামাজের ওয়াক্তে) আদায় করা ওয়াজিব।
২. জুমার নামাজের জন্য ইমাম মুয়াজ্জিন ছাড়া কমপক্ষে দুই বা তারও বেশি নামাজির উপস্থিতি আবশ্যক।
৩. জুমার নামাজের আগে দুটি খুতবা দিতে হবে।
৪. জুমার নামাজর খুতবায় আল্লাহর প্রশংসা, তাঁর জিকির, স্মরণ ও শুকরিয়া থাকতে হবে।
৫. জুমার খুতবায় উপস্থিত ধর্মপ্রাণ মুসল্লিদের দ্বীন ইসলাম তথা আল্লাহ ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলইহি ওয়া সাল্লামের আনুগত্যের দিকে আহ্বান, উৎসাহ প্রদান করতে হবে।
৬. জুমার খুতবায় আল্লাহর একত্ববাদ, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামসহ সব নবী-রাসুলদের রেসালাত এবং পরকালের ব্যাপারে নসিহত থাকতে হবে।
৭. তাকওয়া তথা আল্লাহর ভয় সম্পর্কে নসিহত করতে হবে।
৮. জুমার নামাজ আদায়কারীর জন্য জোহরের পড়ার প্রয়োজন নেই। জুমা-ই জোহরের জন্য যথেষ্ট।
৯. জুমার নামাজের হেফাজত করা ফরজ। অর্থাৎ যথা সময়ে জুমা আদায় করতে হবে এবং জুমা আদায়ের জন্য আগে আগে মসজিদে চলে যাওয়াও আবশ্যক। আর এতে রয়েছে অনেক ফজিলত।
১০. পর পর ৩ জুমা ত্যাগ করলে আল্লাহ তাআলা মানুষের অন্তরে মোহর মেরে দেন। (নাউজুবিল্লাহ)

জুমার নামাজের হুকুম
১. জুমার নামাজ দুই রাকাত আদায় করতে হবে।
২. প্রত্যেক মুসলিম, প্রাপ্তবয়স্ক, বিবেকবান, স্বাধীন এবং সুনির্দিষ্ট জনপদে স্থায়ীভাবে বসবাস করে এমন ব্যক্তির উপর জুমা নামাজ আদায় করা ফরজ।
৩. জুমার নামাজ নারী, রোগী, শিশু, মুসাফির ও দাস-দাসীর উপর ফরজ নয়। তবে এদের মধ্যে যারা জুমার নামাজে হাজির হবে তা তাদের জন্য যথেষ্ট হয়ে যাবে।
৪. আর মুসাফির তথা ভ্রমণকারী ব্যক্তি যদি কোনো স্থানে যাত্রা বিরতি করে এবং সেটি জুমার নামাজের সময় হয় কিংবা জুমার নামাজের আজানও শুনতে পায় তবে তার জন্য জুমা আদায় করা জরুরি।

সুতরাং মুসলিম উম্মাহর উচিত, জুমার নামাজের হুকুম ও শর্তসমূহ মেনে চলা এবং জুমার নামাজের ব্যাপারে সতর্ক থাকা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাদের সাপ্তাহিক সেরা ইবাদতের দিন জুমা নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত-বন্দেগিতে দিনটি অতিবাহিত করার তাওফিক দান করুন। আমিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //