সৌদি আরবে রোজার তারিখ ঘোষণা

এবার সৌদি আরবে রোজার তারিখ ঘোষণা করা হলো। দেশটি সোমবার (১১ মার্চ) থেকে শুরু হবে পবিত্র রমজান। সেই হিসেবে রবিবার (১০ মার্চ) রাতেই তারাবি নামাজ পড়া হবে। এরপর সোমবার ভোরে সেহরি খেয়ে প্রথম সাওম শুরু করবেন দেশটির মুসলিমরা।

এর কয়েক ঘণ্টা আগেই মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও ব্রুনেই রমজানের তারিখ ঘোষণা করেছে। চারটি দেশই জানিয়েছে, মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হবে।

আজ রবিবার (১০ মার্চ) অস্ট্রেলিয়ার ফেডারেল কাউন্সিল অব ইমামস, অস্ট্রেলিয়ান ফতওয়া কাউন্সিল ও ফতওয়া অ্যান্ড শরিয়া আরবিট্রেশন কাউন্সিলের সমন্বয়ে দেশটির গ্র্যান্ড মুফতি নিশ্চিত করেন যে, সোমবার (১১ মার্চ) হবে শাবান মাসের শেষ দিন। সেই হিসেবে আগামী মঙ্গলবার হবে রমজান মাসের প্রথম দিন।

ভৌগলিক অবস্থান এবং চাঁদ ওঠার সাপেক্ষে অস্ট্রেলিয়া প্রায়ই বিশ্বের প্রথম দেশ হিসেবে রমজান শুরুর ঘোষণা দেয়। অস্ট্রেলিয়া যেহেতু পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য অনেক দেশের তুলনায় এর সময় এগিয়ে থাকে, তাই প্রায়ই পশ্চিম গোলার্ধের দেশগুলোর তুলনায় এখানে ইসলামিক চন্দ্র মাস আগে শুরু হয়।

ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে। মালয়েশিয়ায়ও চাঁদের দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ও ঘোষণা দিয়েছে যে, আগামীকাল সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ। তাই মঙ্গলবার রমজান মাসের প্রথম দিন।

এদিকে, আরব বিশ্বে চাঁদ দেখা কমিটিগুলো আজ মাগরিবের নামাজের পর রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। সৌদি আরবের রয়্যাল কোর্ট সাধারণ মানুষকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। সে সঙ্গে, চাঁদ দেখা গেলে সে খবর জানানোর জন্য সরকারি ফোন নম্বরও দেওয়া হয়েছে।

সূত্র- গালফ নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //