হিংসা-বিদ্বেষ থেকে মুক্তির দোয়া

দোয়া মানুষের জীবন অনেক প্রভাব রাখে। দোয়ার মাধ্যমে মানুষ নিজের চাওয়া-পাওয়া, ঘটতে যাওয়া অনেক বিপদাপদ থেকে নিজেকে মুক্ত রাখতে পারেন। মানুষের ভাগ্যে যা থাকে মানুষ তাই পেয়ে থাকে। তবে দোয়া, আল্লাহর কাছে প্রার্থনা মানুষকে আরও বেশি কিছু দেয়। 

মানুষের ভাগ্য নির্ধারিত, অনেক আগে থেকেই লিপিবদ্ধ। তবে দোয়া মানুষের ভাগ্য পরিবর্তন সহায়তা করে বলে হাদিসে বর্ণিত হয়েছে। 

রাসূলুল্লাহ সা. বলেন, ‘দোয়া ছাড়া কোনো কিছু তকদীর (আল্লাহর ফায়সালা) রোধ করতে পারে না। আর মা-বাবার আনুগত্য ছাড়া কোনো কিছুই আয়ু বাড়াতে পারে না।’ (তিরমিজি: ২১৩৯)

এখানে সূরা হাশরে বর্ণিত একটি দোয়া তুলে ধরা হলো যেখানে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও অন্যের প্রতি হিংসা-বিদ্বেষ থেকে মুক্তি কামনা করা হয়েছে।

 رَبَّنَا اغۡفِرۡ لَنَا وَ لِاِخۡوَانِنَا الَّذِیۡنَ سَبَقُوۡنَا بِالۡاِیۡمَانِ وَ لَا تَجۡعَلۡ فِیۡ قُلُوۡبِنَا غِلًّا لِّلَّذِیۡنَ اٰمَنُوۡا رَبَّنَاۤ اِنَّکَ رَءُوۡفٌ رَّحِیۡمٌ

উচ্চারণ :
রাব্বানা-গফির লানা ওয়ালি ইখওয়ানিনা-ল্লাযিনা ছাবাকুনা- বিল-ঈমান, ওয়ালা তাজআ’ল -ফিক্বুলুবিনা-গিল্লাল্লাযি-না আমানু, রাব্বানা ইন্নাকা রাউফুর-রাহীম।

অর্থ : 
হে আমাদের রব! আমাদেরকে এবং ঈমানে অগ্রগামী আমাদের ভাইদেরকে ক্ষমা করুন এবং মু’মিনদের বিরুদ্ধে আমাদের অন্তরে হিংসা-বিদ্বেষ রাখবেন না। হে আমাদের রব! আপনিতো দয়ার্দ্র, পরম দয়ালু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //