বিশ্বসেরা গবেষকদের তালিকায় ইবির ২০ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০ জন শিক্ষক। এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লাখ পাঁচ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন।

সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত একটি তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষকরা হলেন- আতিকুর রহমান, রেজওয়ানুল ইসলাম, মোস্তফা কামাল, এম মিজানুর রহমান, অশোক কুমার চক্রবর্তী, জি এম আরিফুজ্জামান খান, আবু হেনা মোস্তফা জামাল, জালাল উদ্দীন, মিনহাজ উল হক, দীপক কুমার পাল, মনিরুজ্জান, কে এম এ সোবহান, হেলাল উদ্দীন, রুহুল আমিন ভূঁইয়া, ইব্রাহিম আবদুল্লাহ, আহসানুল হক, এম মানজারুল হক, শিপন মিয়া, রকিবুল ইসলাম এবং বখতিয়ার হাসান।

উল্লেখ্য, অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তৈরি করেছেন দুই অধ্যাপক মুরাত আলপার ও সিহান ডজার। তাদের নামে এই সূচকের নাম রাখা হয়েছে। 

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের পুরো কাজ এবং শেষ ৫ বছরের কাজ ওই তালিকায় তুলে ধরা হয়েছে বলে দাবি করেছেন এই দুই গবেষক। 

তারা জানান, গুগল স্কলারের এইচ-সূচক (এইচ-ইনডেক্স), আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //