উপবৃত্তি ও মেধাবৃত্তি ৩২ লাখ শিক্ষার্থী পাবে

আগামী অর্থবছরে প্রায় ৩২ লাখ শিক্ষার্থীকে বৃত্তি দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এদের মধ্যে ২৪ লাখ ৩০ হাজার শিক্ষার্থী পাবে উপবৃত্তি আর সাত লাখ ৮৭ মেধাবৃত্তি পাবে। 

গতকাল বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ ঘোষণা দেন।

তিনি বলেন, ২০২০-২০২১ অর্থবছরে মাধ্যমিক স্তরে পাঁচ লাখ ৫৭ হাজার ছাত্র, ১০ লাখ ৯৫ হাজার ছাত্রী, উচ্চ মাধ্যমিক স্তরে এক লাখ ১৬ হাজার ছাত্র, চার লাখ ৬২ হাজার ছাত্রী ও ডিগ্রি স্তরে ৫০ হাজার ছাত্র ও দেড় লাখ ছাত্রীকে উপবৃত্তি দেয়া হবে।

তিনি আরো বলেন,  এছাড়া পাবলিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ইতোমধ্যে প্রায় ছয় লাখ শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে। আগামী ২০২০-২০২১ অর্থবছরে আরো এক লাখ ৮৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হবে। 

অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বলেন, শিক্ষার সুযোগবঞ্চিত দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীর শিক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে আমরা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড গঠন করেছিলাম। এ ট্রাস্ট থেকে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝে টিউশন ফি’র অর্থ প্রদান করা হচ্ছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //