জ্বলছে দিল্লি

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বাতিলের দাবিতে আবারো উত্তাল হয়ে ওঠেছে ভারতের রাজধানী নয়া দিল্লি।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিকেলে দিল্লির পূর্বাঞ্চলীয় মুসলিম অধ্যুষিত শহর সিলামপুরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিক্ষুব্ধ জনতা একটি পুলিশ ফাঁড়িতে আগুন লাগায় এবং একটি স্কুল বাস ভাঙচুর করেছে। পুলিশও বিক্ষোভকারীদের উপর টিয়ার শেল নিক্ষেপ করেছে।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, উত্তর-পূর্ব দিল্লিতে বিক্ষোভের কথা আগেই জানানো হয়েছিল পুলিশকে। দুপুর সোয়া একটায় প্রথমে শান্তিপূর্ণ বিক্ষোভই শুরু হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি অস্থির হয়ে ওঠে। পুলিশ মিছিলে বাধা দিলে উত্তেজিত হয়ে পড়েন বিক্ষোভকারীরা।

ওই সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট, পাথর নিক্ষেপ করলে পুলিশ পাল্টা টিয়ার শেল নিক্ষেপ ও লাঠি চার্জ করে। সংঘর্ষের ফলে বেশ কয়েকটি বাস ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

এক পর্যায়ে বিক্ষুব্ধ জনতা একটি পুলিশ ফাঁড়িতে আগুন ধরিয়ে দেয় এবং ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেয়। তাছাড়া রাস্তায় রাস্তায় আগুন ধরিয়ে দেয়।

এর ফলে পুরো শহরেই উত্তেজনা ছড়িয়ে পড়ে। দিল্লি মেট্রোরেল কর্তৃপক্ষ ইতোমধ্যে সাতটি মেট্রো স্টেশনে ঢুকা ও বের হবার রাস্তা বন্ধ করে দিয়েছে। দিল্লির রাস্তায় সীমিত পরিসরে যান চলাচল করছে।

সংঘর্ষে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

গত ১১ ডিসেম্বর রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকে দিল্লিসহ কলকাতা, আসাম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুরে বিক্ষোভ-সংঘর্ষ শুরু হয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //