গণতন্ত্র সূচকে ১০ ধাপ অবনমন ভারতের

গণতন্ত্র সূচকে এক ধাক্কায় ১০ ধাপ পিছিয়ে ৫১ নম্বর স্থানে নেমে এলো ভারত। 

২০১৮ সালে ভারতের সামগ্রিক নম্বর ছিল ৭.২৩। যা ২০১৯ সালে নেমে হয়েছে ৬.৯। নাগরিক স্বাধীনতার উপরে কোপ এর অন্যতম প্রধান কারণ বলেই দাবি করা হয়েছে ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) তৈরি ওই রিপোর্টে।

সারাবিশ্বে ১৬৫টি স্বাধীন রাষ্ট্র ও দু’টি অঞ্চলের গণতন্ত্রের অবস্থান তুলে ধরা হয় এই সূচকের মাধ্যমে। নির্বাচন প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কাজকর্ম, রাজনৈতিক কর্মসূচিতে যোগ দেয়ার সুযোগ ও স্বাধীনতা,  রাজনীতি মনস্কতা ও নাগরিক স্বাধীনতা- এই পাঁচটি মাপকাঠির বিচারে তৈরি করা হয় সূচকটি। 

সামগ্রিক নম্বর অনুযায়ী মোট চারটি বিভাগে বিভক্ত করা হয় দেশগুলোকে। আটের উপর নম্বর থাকলে সেটি ‘পূর্ণ গণতন্ত্র’ হিসেবে গণ্য করা হয়। ছয় থেকে আটের মধ্যে নম্বর থাকলে সেটি ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’। 

এই দ্বিতীয় তালিকাতেই রয়েছে ভারতের নাম। কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ ও সে সময়ে সেখানে ইন্টারনেট শাটডাউন, প্রভূত সেনা মোতায়েন ও ধরপাকড়ের কথা বলা রয়েছে এই রিপোর্টে। আসামের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) উল্লেখও রয়েছে রিপোর্টে।

সামগ্রিক নম্বর ছয়ের চেয়ে কম ও চারের চেয়ে বেশি হলে সেটিকে গণতন্ত্র ও একনায়কতন্ত্রের মাঝামাঝি বলে ধরা হয়। চারের নিচে নম্বর নামলে তা ‘একনায়কতন্ত্র’। 

২০১৯-এর সূচকে চীনের সামগ্রিক নম্বর ২.২৬। সূচকে ১৫৩তম স্থানে রয়েছে তারা। প্রতিবেশী গণতন্ত্রগুলোর মধ্যে পাকিস্তানের স্থান ১০৮। তাদের সামগ্রিক নম্বর ৪.২৫। ৬৯তম স্থানটি শ্রীলঙ্কার দখলে। তাদের সামগ্রিক নম্বর ৬.২৭। বাংলাদেশ রয়েছে ৮০তম স্থানে। তাদের সামগ্রিক নম্বর ৫.৮৮।

সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে, দ্বিতীয় স্থানে আইসল্যান্ড ও তৃতীয় সুইডেন। প্রথম দশের মধ্যে থাকা বাকি দেশগুলো যথাক্রমে নিউজ়িল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, কানাডা, অস্ট্রেলিয়া ও সুইৎজ়ারল্যান্ড। ৮.৫২ নম্বর পেয়ে ব্রিটেন ১৪ নম্বরে। যুক্তরাষ্ট্রের সামগ্রিক নম্বর ৭.৯৬, স্থান ২৫। তালিকার একদম শেষে, ১৬৭তম স্থানে রয়েছে উত্তর কোরিয়া। -আনন্দাবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //