নাগরিকত্ব আইন ও কাশ্মীর নিয়ে পিছু হটবো না: মোদি

চাপ সত্ত্বেও ভারতের কেন্দ্রীয় সরকার সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে পিছু হঠছে না। সিএএ নিয়ে দীর্ঘদিন ধরে চলা বিক্ষোভের মাঝেই ফের এভাবেই নিজেদের দৃঢ় অবস্থান স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের সিদ্ধান্ত প্রসঙ্গেও একই মন্তব্য করেন তিনি।

নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে গতকাল রবিবার মোদি বলেন, সংবিধানের ৩৭০ ধারা ও নাগরিকত্ব আইন নিয়ে সিদ্ধান্ত দুটি দেশের স্বার্থে নেয়া। চাপ সত্ত্বেও আমরা সেই সিদ্ধান্তেই অনড় থাকছি। আর সেটাই করবো।

তিনি বলেন, বহু বছর ধরেই দেশের মানুষ জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ থেকে শুরু করে নাগরিকত্ব সংশোধনী বিল পাস করানোর ক্ষেত্রেএরকম এক সিদ্ধান্তের ব্যাপারে অপেক্ষা করেছিল। এইসব সিদ্ধান্ত দেশের স্বার্থেই প্রয়োজন। যত চাপই থাকুক আমরা আমাদের সিদ্ধান্তে অটল ও পিছিয়ে আসব না।

সংশোধিত নাগরিকত্ব আইন বিরুদ্ধে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভের ঘটনা ঘটেছে। গত ডিসেম্বরে বিক্ষুব্ধদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে পুলিশ। বিক্ষোভ-সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২০ জন প্রাণ হারিয়েছেন। 

এদিন রাম মন্দির নির্মাণ নিয়েও মোদি বলেন, অযোধ্যর ৬৭ একর জমি রাম মন্দির ট্রাস্টের হাতে তুলে দেয়া হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ওই জমি সমস্যা সম্পূর্ণ না মেটা পর্যন্ত কেন্দ্রের হাতেই থাকবে।  মন্দির তৈরি হলে ওই জমির মর্যাদা অনেকটাই বেড়ে যাবে।

মোদি তার ভাষণে এদিন আরো বলেন, ভারত এমনই একটি দেশ যেখানে কে জিতল আর কে হারল তা হিসেব করা হয় না। এখানে রাষ্ট্রের ধারনা তৈরি হয় এখানকার সংস্কৃতি ও রীতিনীতি অনুযায়ী।- আনন্দবাজার পত্রিকা ও জিনিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //