কলকাতায় সোয়াইন ফ্লুতে আক্রান্ত ১২

করোনাভাইরাস নিয়ে উৎকণ্ঠার মধ্যেই সোয়াইন ফ্লু-র দাপট বাড়ছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়। 

সোয়াইন ফ্লুর জন্য দায়ী ভাইরাস এইচওয়ানএনওয়ানে আক্রান্ত ১২ জন মহানগরীর সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। মেটিয়াবুরুজের দুই পরিবারের ছয়জন ভর্তি হয়েছেন বেলভিউ হাসপাতালে। বুধবার একই পরিবারের দুইজন পুরুষ ও এক নারী ভর্তি হন।

পরেরদিন একই পরিবারের বাবা, মা ও সন্তান জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসকের কাছে গেলে তাদের নমুনা পরীক্ষা করা হলে সোয়াইন ফ্লু ধরা পড়ে। বেলেঘাটা আইডি হাসপাতালে ওই রোগে আক্রান্ত দুইজনের চিকিৎসা চলছে। 

ইনস্টিটিউট অব চাইল্ড হেল্‌থে একজন ও মুকুন্দপুর আমরিতে ভর্তি আছেন তিনজন। আমরি সূত্রের খবর, তিনজনের মধ্যে একজন নার্স। মণিপুরের ওই বাসিন্দা মঙ্গলবার হাসপাতালে ভর্তি হন। সেদিন হুগলির ১০ বছরের একটি শিশুও ভর্তি হয়। 

ওড়িশার দু’বছরের একটি শিশুর চিকিৎসা চলছে গত ৫ মার্চ থেকে। আমরি-কর্তৃপক্ষ জানান, ওই তিনজন ছাড়াও গত এক সপ্তাহে বহির্বিভাগে আসা আরো ১০ জনের সোয়াইন ফ্লু পজ়িটিভ ধরা পড়েছে।

২০০৯ সালে মেক্সিকোতে সোয়াইন ফ্লুর ব্যাপক সংক্রমণ দেখা দিয়েছিল। এরপর প্রায় মহামারি আকারে এই ফ্লু ছড়িয়ে পড়ে নানা দেশে। ধারণা করা হয়, ২০১৩ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে প্রায় দুই লাখ মানুষ সোয়াইন ফ্লু'তে আক্রান্ত হয়ে মারা যায়।

সোয়াইন ফ্লু সাধারণত হাঁচি-কাশির মাধ্যমে মানুষের মধ্যে সংক্রমিত হয়। আক্রান্ত ব্যক্তির কাছে থাকলে, তার ব্যবহৃত পাত্রে খাবার খেলে বা ওই ব্যক্তির কাপড় পরলে সংক্রমণ ঘটতে পারে।

সোয়াইন ফ্লু'র উপসর্গ সাধারণ ফ্লু'র মতোই। জ্বর, কাশি, গলা ব্যথা, শরীরে ব্যথা, ঠাণ্ডা ও অবসাদের মতো উপসর্গ দেখা দিতে পারে। পাশাপাশি শ্বাসকষ্ট, র‍্যাশ বা পাতলা পায়খানাও হতে পারে। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //