কালো তালিকায় তাবলিগ জামাতের ২৫৫০ সদস্য

ভারত সরকার ৪০টি দেশের ২,৫৫০ তাবলিগ জামাত সদস্যকে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দিয়েছে। গত মার্চ মাসে করোনাভাইরাসকে উপেক্ষা করে দিল্লির মারকাজে তাবলিগ জামাতের অবস্থান নিয়ে দেশটিতে প্রবল বিতর্ক চলছে। 

এদিকে, ভারত সরকারের এমন সিদ্ধান্তকে মুসলিম বিদ্বেষ হিসেবে অভিযোগ করেছে এরই মধ্যে সোচ্চার হয়েছে মুসলিম দেশগুলো।

এদিকে ২৫৫০ সদস্যকে তালিকাভুক্ত করে ভারত সরকার জানিয়েছে- ওই ব্যক্তিরা আগামী দশ বছর দেশটিতে প্রবেশ করতে পারবেন না। 

তবে, ভারতে প্রবেশের ক্ষেত্রে এক ধাক্কায় এতজনকে কালো তালিকাভুক্ত করার নজির এই প্রথম বলেই জানিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

জানা গেছে, আগামী দিনে ভারতে তাবলিগ জামাতের কর্মকাণ্ডে যোগ দিতে আসা কোনও ব্যক্তিকে ভিসা দেওয়া হবে না বলেও নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। কালো তালিকাভুক্তদের বিরুদ্ধে মেয়াদ পেরিয়ে যাওয়ার পরে ভারতে থাকা, পর্যটন ভিসায় এসে ধর্মপ্রচার করা, করোনা সংক্রান্ত নিয়মবিধি ভাঙার মতো একাধিক অভিযোগ রয়েছে বলে জানানো হয়েছে। 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, রাজ্যগুলির কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতেই ওই বিদেশি জামাত সদস্যদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।

এর মধ্যে বাংলাদেশ, মালয়েশিয়া, মিয়ানমার, ইন্দোনেশিয়া, তুরস্ক, কিরঘিজস্তানসহ ৪০টি দেশ থেকে তাবলিগ সদস্যরা দিল্লির জামাতে অংশ নিয়েছিলেন। এরপর তারা বিভিন্ন রাজ্যেও ছড়িয়ে পড়েছিলেন। এদের সকলকেই চিহ্নিত করা হয়েছে। সকলকে কোয়ারেন্টিনে রেখে স্বাস্থ্য পরীক্ষাও করা হয়েছে। তবে এবার এদের সকলকে দিল্লিতে নিয়ে এসে স্বদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে। 

পশ্চিমবঙ্গে তাবলিগের ১০৮ জন তাবলিগ সদস্য রয়েছেন। এদের মধ্যে একদলকে বিহার হয়ে দিল্লি পাঠানো হয়েছে। তবে রাজ্যের স্বরাষ্ট্র সচিব আরাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যে থাকা ১৯ বাংলাদেশি তাবলিগ সদস্যকে পেট্রাপোল দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া একেবারে শেষ মুহূর্তে ভারত সরকারের নির্দেশে বাতিল করা হয়েছে। এদের সকলকেই দিল্লিতে পাঠানো হবে বলে জানা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //