আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরু

কয়েক মাসের বিলম্বের পর আফগানিস্তান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে প্রথমবারের মতো শান্তি আলোচনা শুরু হয়েছে উপসাগরীয় দেশ কাতারে।

তাই তালেবান ও সরকারের মধ্যে শান্তি আলোচনার অন্যতম প্রধান চ্যালেঞ্জ স্থায়ী যুদ্ধবিরতি কার্যকরের উপায় নিয়ে আফগান সরকার আজ রবিবার (১৩ সেপ্টেম্বর) ব্যস্ততম সময় পাড় করছে। 

গতকাল শনিবার (১২ সেপ্টেম্বর) কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনার শুরুতে আফগান সরকার ও যুক্তরাষ্ট্রসহ মিত্ররা যুদ্ধবিরতির আহবান জানিয়েছে। তবে ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আফগান সরকার ও মিত্রদের বিরুদ্ধে অব্যাহত গেরিলা যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয় তালেবান বৈঠকে উত্থাপন করেনি।

শান্তি আলোচনায় আফগান সরকারের প্রতিনিধি দলের আবদুল্লাহ আবদুল্লাহ প্রধান বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তালেবান যোদ্ধারা যুদ্ধের বিনিময়ে কারাবন্দি আরো যোদ্ধাদের মুক্তির দাবি জানাতে পারে। এটি তাদের ধারণাগুলোর মধ্যে একটি অথবা দাবিগুলোর মধ্যে একটি হতে পারে। 

রক্তাক্ত সংঘাতে জড়িয়ে পড়া আফগানিস্তান নিয়ে শান্তি আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়া প্রতিনিধিদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, আলোচনা কঠিন ও অগোছালো হতে পারে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও  এ আলোচনাকে ‘ঐতিহাসিক’ আখ্যায়িত করে যুদ্ধরত পক্ষগুলোকে শান্তির সুযোগ গ্রহণের আহবান জানিয়ে বলেছেন, আমরা আগামী দিন, সপ্তাহ ও মাসের আলোচনায় নিঃসন্দেহে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হবো।

শান্তি আলোচনার উদ্বোধনী বক্তব্যে তালেবানের সহপ্রতিষ্ঠাতা আবদুল গনি বরদার একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট হিসেবে বারবার এই বার্তা দিয়েছেন যে, আফগানিস্তান ইসলামিক আইন অনুযায়ী পরিচালিত হবে।

একটি বিস্তৃত শান্তি চুক্তি সম্পাদনে কয়েক বছর সময় নিতে পারে ও এটি নির্ভর করবে ক্ষমতার ভাগাভাগিতে আফগান পক্ষগুলো কিভাবে সম্মত হবে তার ওপর। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার দেশটিতে পশ্চিমা সমর্থিত সাংবিধানিক প্রজাতন্ত্রের ধারাবাহিকতার স্থিতাবস্থা বজায় রাখতে ও নারীদের জন্য বৃহত্তর স্বাধীনতাসহ অন্যান্য অধিকার সমুন্নত করতে চায়। কাবুল সরকারের পক্ষে আলোচনায় অংশ নেয়া ২১ জনের মধ্যে চারজন নারী সদস্য রয়েছেন।

আফগান প্রেসিডেন্ট বিগত ১৯ বছরের চেষ্টার সাফল্য হিসেবে একটি স্থায়ী ও মর্যাদাপূর্ণ শান্তির আহবান জানিয়েছেন।

আফগনিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ও তালেবানের সাথে শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে এক হাজার আফগান সরকারি সেনার মুক্তির বিনিময়ে ৫ হাজার তালেবান যোদ্ধাকে মুক্তি দেয়া হয়েছে।

তালেবান ও আফগান সরকারের প্রতিনিধিদের মধ্যে এটাই সরাসরি প্রথম কোনো আলোচনা। তালেবান সবসময়ই আলোচনার আমন্ত্রণ প্রত্যাখ্যান করে আফগান সরকারকে মার্কিন পুতুল আখ্যা দিয়ে আসছিলো। তবে এখন দুইপক্ষই ১৯৭৯ সালে শুরু হওয়া সহিংসতার অবসান আশা করছে। -এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //