ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়ালো

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়ালো। যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে ৫০ লাখের গণ্ডি পার করলো দেশটি। 

বেশ কিছুদিন দৈনিক আক্রান্তের সংখ্যা ৯০ হাজারের বেশি থাকার পর গতকাল মঙ্গলবার ৮৩ হাজারে নেমেছিল। কিন্তু আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) তা ফের ৯০ হাজার পেরলো। সেইসাথে একদিনে মৃত্যুও প্রায় এক হাজার ৩০০ ছুঁইছুঁই। 

তবে গত পাঁচদিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে অনেক বেশি।

ভরাতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৯০ হাজার ১২৩ জন নতুন করে কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। ওই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৫০ হাজার ৯৫৬ ও ৩৬ হাজার ৬৫৩ জন। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের তুলনায় ভারতের দৈনিক সংক্রমণ অনেক বেশি। গত এক মাসেরও বেশি সময় ধরে এই ধারা অব্যাহত রয়েছে।

ভারতে করোনায় মোট আক্রান্ত হলেন ৫০ লাখ ২০ হাজার ৩৫৯ জন। প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৬৬ লাখ ৪ হাজার ও তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত ৪৩ লাখ ৮২ হাজার।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর তুলনায় মৃত্যুর হার কম হলেও, ভারতে দিন দিন বাড়ছে মোট মৃত্যুর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ১ হাজার ২৯০ জনের। এ নিয়ে দেশে মোট ৮২ হাজার ৬৬ জনের প্রাণ কাড়লো করোনাভাইরাস। 

এর মধ্যে মহারাষ্ট্র রাজ্যেই মারা গেছে ৩০ হাজার ৪০৯ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট মৃত্যু হয়েছে সাড়ে ৮ হাজার জনের। তৃতীয় স্থানে থাকা কর্নাটকে মৃতের সংখ্যা ৭ হাজার ৪৮১। 

আক্রান্ত ও মৃত্যু সংখ্যার মধ্যেই আশার আলো কভিড রোগীদের সুস্থ হয়ে ওঠা। এখন পর্যন্ত দেশে মোট ৩৯ লাথ ৪২ হাজার ৩৬০ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের সাড়ে ৭৮ শতাংশের বেশি সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৮২ হাজার ৯৬১ জন। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh