ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং প্রয়াত

যশবন্ত সিং

যশবন্ত সিং

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং (৮২) আর নেই। আজ রবিবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে দিল্লির সেনা হাসপাতালে তার মৃত্যু হয়। 

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, গত ২৫ জুন থেকে তার চিকিৎসা চলছিল। সেপসিস ও মাল্টিঅর্গান ডিসফাংশন সিন্ড্রোমে আক্রান্ত ছিলেন তিনি। আজ সকালে আবার তার কার্ডিয়াক অ্যারেস্ট হয়।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটবার্তায় তিনি লিখেছেন, প্রথমে একজন সেনা ও তারপর অভিজ্ঞ রাজনীতিক হিসেবে দেশসেবা করেছেন তিনি। অটলবিহারী বাজপেয়ীর সরকারে তিনি অর্থমন্ত্রণালয়, পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছন। তার প্রয়াণে আমি শোকাহত। 

দলের সাংগঠনিক দিকেও প্রয়াত রাজনীতিকের অবদান স্মরণ করেছেন মোদি। সমবেদনা জানিয়েছেন তার পরিবারের প্রতি।

রাজস্থানের বাড়মের জেলার জসোল গ্রামে যশবন্তের জন্ম ১৯৩৮ সালের ৩ জানুয়ারি। মেয়ো কলেজ ও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি উত্তীর্ণ যশবন্ত ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন পঞ্চাশের দশকের শেষ দিকে। তিনি কর্মরত ছিলেন ‘মেজর’ পদে।

রাজনীতিতে প্রবেশ ষাটের দশকেরই, শেষ দিকে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি অন্যতম। রাজ্যসভায় প্রথম পা রাখেন আশির দশকে। ১৯৯৬ সালের ১৬ মে থেকে সে বছরের ১ জুন অবধি বাজপেয়ীর সংক্ষিপ্ত মন্ত্রিসভায় তিনি ছিলেন অর্থমন্ত্রণালয়ের দায়িত্বে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে আবার তাকে দেখা গিয়েছিল ২০০২ সালে। বাজপেয়ীর মন্ত্রিসভায় তিনি ১ জুলাই, ২০০২ থেকে ২১ মে ২০০৪ অবধি কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ১৯৯৮ থেকে ২০০২ পর্যন্ত। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কার্যভার তিনি পালন করেছেন ২০০০-এর জানুয়ারি থেকে ২০০১-এর অক্টোবর মাস পর্যন্ত।

দীর্ঘদিন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করা রাজনীতিকদের মধ্যে যশবন্ত অন্যতম। ২০১৪ সালের আগস্ট মাসে নিজের বাসভবনে পড়ে গিয়ে মাথায় গুরুতর আঘাত পান তিনি। দিল্লির সেনা হাসপাতালে দীর্ঘ দিন চিকিৎসাধীন ছিলেন তিনি। তারপর তিনি কোমায় চলে যান। - আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh