যুক্তরাষ্ট্র থেকে দুই হাজার কোটি রুপির অস্ত্র কিনছে ভারত

চীনের সাথে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই দুই হাজার ২৯০ কোটি রুপির যুদ্ধাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। 

সেনাবাহিনীর প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। নতুন অস্ত্রের মধ্যে গুরুত্ব দেয়া হচ্ছে স্থল সেনার অ্যাসল্ট রাইফেলের উপর।

ভারত-চীন সীমান্তে এখনো উত্তেজনা তুঙ্গে। সেনাবাহিনীর সর্বশেষ দ্বিপাক্ষিক বৈঠকেও সমাধানসূত্র মেলেনি। লাদাখে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছে দুই দেশই। এই পরিস্থিতির মধ্যেই বিপুল পরিমাণ অস্ত্র কেনার ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। দীর্ঘদিন ধরেই সমরাস্ত্রের আধুনিকীকরণের দাবি জানাচ্ছিল সেনাবাহিনী। সে কথা মাথায় রেখেই এবার বিপুল পরিমাণ অস্ত্র কেনার অনুমতি দেয়া হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের সূত্র জানিয়েছে।

সেনা সূত্র জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রায় ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত। মূলত চীন ও পাকিস্তান সীমান্তে যে সেনারা মোতায়েন আছেন, তাদেরকেই এই রাইফেল দেয়া হবে। এখনো পাকিস্তান ও চীন সীমান্তের সেনাদের হাতেই সবচেয়ে আধুনিক অস্ত্র আছে। কিন্তু তাদের কাছে যে রাইফেল আছে, তা পুরনো হয়ে গিয়েছে বলে বেশ কিছু দিন আগেই সেনা জানিয়েছিল। সে কথা মাথায় রেখেই অত্যাধুনিক রাইফেল কেনার পরিকল্পনা করা হয়েছে।

রাইফেল ছাড়াও স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন সিস্টেম কেনা হবে বলে জানা গেছে। মূলত নৌসেনার হাতে ওই অস্ত্র তুলে দেয়া হবে। বায়ুসেনাকেও দেয়া হবে এই অস্ত্র। ভারতের হাতে এখনো অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন আছে। কিন্তু ৯৭০ কোটি রুপি ব্যয় করে যে নতুন অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন কেনা হচ্ছে, তা অনেক বেশি শক্তিশালী বলে সেনা সূত্র জানিয়েছে। অ্যাসল্ট রাইফেল কিনতে খরচ হচ্ছে ৭৮০ কোটি রুপি।

২০১৭ সাল থেকেই ভারতীয় স্থলবাহিনীর আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। লাইট মেশিন গান, রাইফেল, কারবাইন বদলানো হচ্ছে। এবারেও রাইফেলের পাশাপাশি আধুনিক মেশিন গান ও কারবাইন কেনা হচ্ছে বলে জানা গেছে। একইসাথে উন্নত রেডিও সেটও কেনা হচ্ছে। সিমলেস ওই রেডিও সেটের ট্রান্সমিশন সীমান্তে বিপক্ষের সেনারা ট্র্যাক করতে পারবে না বলে সেনা সূত্র জানিয়েছে।

পাকিস্তান ও চীন দুই সীমান্তেই আপাতত উত্তেজনা তৈরি হয়ে আছে। পাক সীমান্তে মাঝে মধ্যেই গোলাগুলি চলছে। যদিও এখনো পর্যন্ত তাতে কারও মৃত্যু হয়নি। লাদাখ সীমান্তে তীব্র উত্তেজনা অব্যাহত। লাদাখে বিপুল পরিমাণ অস্ত্র ও সেনা মজুত করা হয়েছে। নতুন অস্ত্র সেনার মনোবল আরো বাড়াবে বলেই মনে করা হচ্ছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //