পরলোকে ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী

দীর্ঘ রোগভোগের পর ভারতের কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্যবণ্টন মন্ত্রী রামবিলাস পাসওয়ান পরলোগমন করেছেন। বৃহস্পতিবার তার ছেলে এমপ চিরাগ পাসওয়ান টুইট করে বাবার মৃত্যুর কথা জানিয়েছেন। 

সম্প্রতি তার দিল্লির একটি হাসপাতালে হার্ট সার্জারি হয়েছিল। তারপর থেকে তিনি সুস্থ হননি। মৃত্যুর আগে ভারতের অন্যতম জনপ্রিয় দলিত নেতা বেশ কয়েক সপ্তাহ ধরে হাসপাতালেই ভর্তি ছিলেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, তার মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ভারতের জাতীয় রাজনীতিতে। কেন্দ্রীয় মন্ত্রীর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-সহ একাধিক নেতা-মন্ত্রী শোকপ্রকাশ করেছেন।

আটবারের লোকসভার এমপি রামবিলাস ইন্দিরা জামানায় জরুরি অবস্থার সময় জেলে গিয়েছিলেন। ১৯৬৯ সালে সংযুক্ত সমাজবাদী পার্টি থেকে নিজের রাজনৈতিক জীবনের সূচনা করেন রামবিলাস। সেবার বিহার ভোটে জিতে বিধায়ক হন। ১৯৭৭ সালে প্রথমবার লোকসভা ভোটে জেতেন জনতা পার্টির টিকিটে। তারপর পরপর পাঁচবার হাজিপুর কেন্দ্র থেকে তিনি জিতে এমপি হন। ২০০০ সালে লোক জনশক্তি পার্টি গঠন করেন তিনি। পরে ২০০৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন প্রথম ইউপিএ সরকারের অংশ হন। পাঁচজন আলাদা আলাদা প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় তিনি মন্ত্রী ছিলেন। একপ্রকার সমস্ত জোটেরই শরিক থেকেছেন ‘হাওয়া মোরগ’ হিসেবে খ্যাত রামবিলাস পাসওয়ান। তাকে নিয়ে বলা হতো, ক্ষমতা যেদিকে থাকে তিনিও সেদিকেই থাকেন।

এদিন আবেগঘন টুইটে তার ছেলে চিরাগ পাসওয়ান লিখেছেন, “বাবা, তুমি এই পৃথিবীতে নেই জানি, কিন্তু আমি জানি তুমি যেখানেই থাকবে আমার সঙ্গেই থাকবে। মিস ইউ পাপা…”। বাবার মৃত্যুতে ভেঙে পড়েছেন চিরাগ। রামবিলাসের মৃত্যু আসন্ন বিহার ভোটে লোক জনশক্তি পার্টির উপর প্রভাব ফেলবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ভারত

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //