ভারতে অনুমোদন পেলো করোনার ২ ভ্যাকসিন

করোনাভাইরাস প্রতিরোধে বিশাল টিকাদান কর্মসূচির অংশ হিসেবে দুইটি কভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারত।

আজ রবিবার (৩ জানুয়ারি) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যভিত্তিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা এবং স্থানীয় প্রতিষ্ঠান ভারত বায়োটেকের প্রস্তুতকৃত এই ভ্যকসিন দুটির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ডিসিজিআই)।

ডিসিজিআইয়ের শীর্ষ কর্মকর্তা ড. ভেনুগোপাল সোমানি জানান, উভয় ভ্যাকসিনের দুটি করে ডোজ দেয়া হবে।

২০২১ সালের আগস্টের মধ্যে প্রাথমিক টিকাদান পরিকল্পনার অংশ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মী, পুলিশ, প্রবীণ নাগরিক ও অন্যান্য গুরুতর রোগে আক্রান্ত রোগীসহ দেশটির ৩০০ মিলিয়ন মানুষকে টিকা দেয়া হবে। ভারতসহ উন্নয়নশীল দেশগুলোর জন্য এই ভ্যাকসিনের এক বিলিয়ন ডোজ তৈরি করতে অ্যাস্ট্রাজেনেকার সাথে চুক্তিবদ্ধ হয়েছে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

কোভ্যাক্সিন নামে অন্য ভ্যাকসিনটি ভারতেই তৈরি হয়েছে। দেশটির সরকারি চিকিৎসা বিজ্ঞান গবেষণা সংস্থার সাথে যৌথ উদ্যোগে এই টিকা তৈরি করেছে ভারত বায়োটেক।

কোভ্যাক্সিনের তিনটির মধ্যে মাত্র দুইটির ট্রায়াল সম্পন্ন হয়েছে। এছাড়া এর তৃতীয় পর্যায়ের ‘এফিকেসি ট্রায়াল’ বা কার্যকারি পরীক্ষা শুরু হয় নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে।

ভারত বায়োটেকের প্রস্তুতকৃত ভ্যাকসিনের প্রাথমিক ক্লিনিকাল ট্রায়ালে দেখা গেছে যে ভ্যাকসিনটির গুরুতর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং এটি অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম।

ভ্যাকসিন অনুমোদনের জন্য ফাইজারের একটি আবেদনও পর্যালোচনা করছে ভারত। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //